ঢাকা      সোমবার, ০১ জুন ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

IMG
17 May 2020, 8:12 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির দ্বাদশ বৈঠক অনুষ্ঠিগ হয়েছে। আজ রোববার (১৭ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি ফারুক খান সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, হাবিবে মিল্লাত মুন্না, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ অংশগ্রহণ করেন।

বৈঠকে ১৯৮১ সালের ১৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসীম সাহস নিয়ে স্বদেশ প্রত্যাবর্তন করায় এই দিনটিকে ঐতিহাসিক দিন হিসেবে আখ্যায়িত করা হয়। প্রধানমন্ত্রীকে কমিটির পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়।

বৈঠকে করোনা মহামারিকালে পররাষ্ট্র মন্ত্রণালয় যে সব সেবা প্রদান করেছে এবং বাংলাদেশ আন্তর্জাতিকভাবে কোন কোন দেশকে কি কি সাহায্য করেছে এবংকোন কোন দেশ হতে কি সাহায্য পেয়েছে, সে বিষয়ে অবহিত করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা বিষয়ক সেলের প্রধান ড. খলিলুর রহমান। তিনি তাঁর উপস্থাপনায় বাংলাদেশ থেকে বিদেশীদের ফেরতপাঠানোর ব্যবস্থাসহ বিদেশে অবস্থানরত বাংলাদেশীদের ফিরিয়ে আনার ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগের বিষয়ে ব্যাখ্যা দেন।

এসময় তিনি করোনা ভাইরাসযুক্ত নতুন পরিবেশে কিভাবে নতুন প্রেক্ষাপটে এই পরিবেশের সাথে সমন্বয় করে একটি স্বাভাবিক জীবনযাত্রা নির্বাহ করা যায়, তার একটি রুপরেখো উপস্থাপন করেন। তিনি নতুন প্রেক্ষাপটে নতুন সম্ভাবনাকে কাজে লাগিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে বিশ্বের সাথে যোগাযোগ রেখে অর্থনৈতিক কূটনীতি জোরদার করতে বাংলাদেশে তৈরী পণ্য রপ্তানীর ওপর গুরুত্বারোপ করেন। এ বিষয়ে তিনি বিদেশে বাংলাদেশের মিশনগুলোকে সেদেশের চাহিদা নিরুপন করে বাংলাদেশকে জানানো এবং সে আলোকে রুপরেখা প্রণয়ন করে একটি পরিকল্পনা গ্রহণের মাধ্যমে তা বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন।

বৈঠকে জাপান ও রোমানিয়ায় বাংলাদেশী মিশনে নবনিযুক্ত রাষ্ট্রদূতরা সেদেশে তাদের করণীয় বিষয়ে রুপরেখা উপস্থাপন করেন। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এসময় উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

সর্বশেষ খবর

আরো পড়ুন