ঢাকা      বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

করোনার অ্যান্টিবডি তৈরীতে মডার্নার সাফল্য

IMG
19 May 2020, 10:36 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা মডার্না আইএনসি জানিয়েছে তাদের তৈরি ভ্যাকসিন শরীরে প্রয়োজনীয় অ্যান্টিবডি তৈরি করতে অনেকটাই সফল হয়েছে। মোট ৪৫জন স্বেচ্ছাসেবকের ওপর মডার্নার তৈরি ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল গত মার্চ মাসে। তবে এঁরা কেউই করোনা আক্রান্ত ছিলেন না। এদের মধ্যে ৮জনের শরীরে করোনার মোকাবিলা করার মতো প্রয়োজনীয় অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে খবর।

এই মানব ট্রায়াল চালায় ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিস। এই ৮জন স্বেচ্ছাসেবককে ওই ভ্যাকসিনের দুটি ডোজ দেওয়া হয়। দুটি ডোজে যে পরিমাণ অ্যান্টিবডি তৈরি হয়েছে, আরও বেশি ডোজে তার থেকে বেশি পরিমাণ অ্যান্টিবডি তৈরি হবে বলেই আশা করা হচ্ছে। এবার দ্বিতীয় ধাপের পরীক্ষা শুরু করতে চলেছে মডার্না। মডার্না জানিয়েছে শেষ ধাপের পরীক্ষা জুলাইয়ের মধ্যে সম্পন্ন হবে। ভ্যাকসিনটির নাম mRNA-1273। প্রথম থেকেই এই ভ্যাকসিনটি কার্যকরী ভূমিকা নিয়েছিল বলে দাবি করেছে মডার্না।

আগামী জুন মাসেই মানব শরীরে করোনা ভ্যাকসিন ট্রায়ালে ফলাফল বেরোবে। যদি সফল হয় ট্রায়াল তবে সেই মাসেই ভ্যাকসিন তৈরির কাজ শুরু করবে নামকরা ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

সর্বশেষ খবর

আরো পড়ুন