ঢাকা      শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

দিনাজপুরে তেজপাতার বাগান জনপ্রিয় হয়ে উঠেছে

IMG
10 September 2020, 9:30 PM

দিনাজপুর , বাংলাদেশ গ্লোবাল: দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলায় অর্থকরী ফসলের মধ্যে তেজপাতার বাগান জনপ্রিয় হয়ে উঠেছে। অনেকে এ বাগান করে স্বাবলম্বীও হয়েছে।
জানাগেছে, উপজেলার ফতেজংপুর ইউনিয়নের বড় হাশিমপুর গ্রামের বকুল শাহ তার পুকুরের ধারে ২০০টি সিঙ্গাপুর জাতের গাছ রোপন করে তেজপাতার বাগান গড়ে তোলেছেন। এসব বাগানের পরিচর্যা করতে উপজেলা কৃষি কর্মকর্তা ও সংশ্লিষ্ট বøকের উপ-সহকারি কৃষি কর্মকর্তাগণ নিয়মিত সহযোগিতা করছেন বলে জানায় বকুল শাহ।

কৃষি আফিস সূত্রে আরো জানাগেছে, উপজেলার ফতেজংপুর ইউনিনের জোতরঘু, উত্তর পলাশবাড়ী, কিসামত ফতেজংপুর, আলাকডিহি, নশরতপুরসহ উপজেলার বেশ কিছু এক ফসলি উঁচু জমিতে তেজপাতার বাগান গড়ে তোলেছেন কৃষকেরা। কৃষকেরা তেজপাতা বাগানে অনেকে সাথী ফসল হিসাবে নেপিয়ার ঘাস আবার অনেকে বাগানে কমলার চাষও করেছেন।
তেজপাতার আদি নিবাস ইন্দোনেশিয়ায় হলেও বহুগুণে গুণান্বিত চিকিৎসা উপজরণ ও মসলা জাতীয় এ গাছটি বর্তমানে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানেও জন্মায়। পায়েস, পোলাও, বিরিয়ানি, মাংস ও মাছের ঝোল, ভুনা সহ হরেক প্রকার খাবারের স্বাদ আনতে যে সব মসলা রান্নার কাজে ব্যবহার হয় তার অন্যতম হলো তেজপাতা। এছাড়াও চিকিৎসা শাস্ত্রেও রয়েছে তেজপাতার ব্যাপক কদর। তেজপাতার নির্যাস যেসব রোগের প্রতিশেধক হিসেবে উপকারী তার মধ্যে হজমশক্তি বৃদ্ধি, শ্বাসযন্ত্রের প্রদাহ সর্দিকাশি থেকে মুক্তি, শরীরের বিভিন্ন ব্যথা নিরায়ময়, কিডনিতে পাথর প্রতিরোধ, হৃদরোগের ঝুঁকি হ্রাস, শরীরের দুর্গন্ধ হ্রাস, ত্বক ও দাঁত উজ্জ্বল রাখা, খুশকি এবং চুলপড়া কমাতে খুবই কার্যকর। এ ছাড়া তেজপাতা ঘরের সংরক্ষিত কাপড়ের ভেতর রাখলে কোনো পোকার আক্রমণ হয় না। আর একটি তেজপাতা গাছ হতে ৩০ থেকে ৩৫ বছর পর্যন্ত ভালো মানের পাতা সংগ্রহ করা যায়।

বাণিজ্যিক ভাবে করা তেজপাতার বাগান সম্পর্কে উপজেলা কৃষি কর্মকর্তা মো: মাহামুদুল হাসান জানান, বকুল শাহ অনেকের তেজপাতার বাগান সৃষ্টির আগ্রহ দেখে আমরা অভিভুত হয়েছি। তাদের একান্ত আগ্রহের কারণে কৃষি দপ্তরে সকলে বিষয়টি নিয়ে যথা সাধ্য চেষ্টা করেছি। তারা সফল হয়েছেন।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

IMG

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন