ঢাকা      শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

ভারত পেঁয়াজ দেবে না শুনেই সিলেটে দাম বাড়ালো ব্যবসায়ীরা

IMG
15 September 2020, 11:28 PM

সিলেট,বাংলাদেশ গ্লোবাল: পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। সোমবার ভারতের বাণিজ্য মন্ত্রণালয় থেকে এই সিদ্ধান্ত আসার পরপরই সিলেটে অসাধু ব্যবসায়ীরা সক্রিয় হয়ে উঠেছেন।

সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেল পর্যন্ত সিলেটের বাজারে পেঁয়াজের কেজি বিক্রি হয়েছে ৪৫-৪৬ টাকা। আর রাত পোহাতেই প্রতিকেজি পেঁয়াজ ৬৫-৭০ টাকায় বিক্রি হচ্ছে। অনেকে আড়ৎ থেকে পেঁয়াজের বস্তা সরিয়ে ফেলছে বলেও অভিযোগ পাওয়া গেছে।

পেঁয়াজের এমন ঊর্ধ্বমুখী দামের কারণ হিসেবে দোকানিরা বলছেন, পাইকারি বাজারে দাম বাড়িয়ে দেওয়াতে তারাও দাম বাড়িয়েছেন।

বাজার ঘুরে দেখা গেছে, কয়দিন আগে পেঁয়াজ ৪৫ টাকা থেকে বেড়ে ৫০ টাকা কেজি দরে বিক্রি হয়। ফের দোকান ভেদে ৪-৫ টাকা কেজিতে দাম কমানো হয়। কিন্তু ভারত থেকে পেঁয়াজ আসা বন্ধের খবর শুনে ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দেন।

নগরের রিকাবি বাজারের মুদি দোকানি রোকন আহমদ বলেন, পেঁয়াজের দাম বাড়তে শুরু করায় ৬০ টাকা কেজি দরে তার দোকানের সব পেঁয়াজ ক্রেতারা কিনে নিয়েছেন। এ দিন দুপুর নাগাদ পেঁয়াজ কেজিতে আরও পাঁচ টাকা বেড়েছে। অথচ কয়দিন আগে আড়ত থেকে ৪০ টাকা কেজি কিনে পচা বাদ দিয়ে ৪৫-৪৬ টাকা বিক্রি করতে হয়েছে। আমদানি বন্ধের খবর শুনে আড়তদাররাও দাম বাড়িয়ে বিক্রি করছেন।

নগরের মুন্সিপাড়া এলাকার বাসিন্দা মাছুম আহমদ বলেন, সকাল ১১টার দিকে ৬৫ টাকা কেজি দরে পেঁয়াজ কিনে এনেছি। দুপুর নাগাদ দাম বেড়ে কেজিপ্রতি ৭০ টাকা বিক্রি হচ্ছে। দাম বাড়ছে দেখে তিনি পাঁচ কেজি কিনে রেখেছেন। তবে হঠাৎ করে পেঁয়াজের দাম বাড়িয়ে দেওয়াকে অস্বাভাবিক হিসেবে দেখছেন তিনি।

এ ব্যাপারে কালীঘাট এলাকার মেসার্স সজল বাণিজ্যালয় সত্বাধিকারী সজল সরকার জানান, সকালে সিলেটের বাইরের পেঁয়াজের আমদানিকারকরা ফোন করে বলেন, ভারত পেঁয়াজ রপ্তানি করা বন্ধ করে দিয়েছে, তাই ৭০ থেকে ৮০ টাকা দরে প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ বিক্রি করতে। কিন্তু এই একই পেঁয়াজ রোববার আমরা ৩৫ থেকে ৪০ টাকা দরে বিক্রি করেছি।

হঠাৎ করে পেঁয়াজের দাম অস্বাভাবিক হারে বাড়ার কারণ হিসেবে তিনি বলেন, ভারত হল গোটা বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ রপ্তানিকারক দেশ। সেই দেশ থেকেই যদি হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়, তাহলে বাজারে তো কিছুটা প্রভাব পড়বেই।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

IMG

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন