ঢাকা      মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

এএসপিটিএসকে আন্তর্জাতিক মানের হিসেবে গড়ে তোলার ঘোষণা সেনাপ্রধানের (ভিডিও প্রতিবেদন)

IMG
13 October 2020, 3:00 PM

নিবির সাহা, বাংলাদেশ গ্লোবাল: ময়মনসিংহের ত্রিশালের আর্মি স্কুল অব ফিজিক্যাল ট্রেনিং এন্ড স্পোর্টস (এএসপিটিএস)-এর নবনির্মিত কমপ্লেক্সের উদ্বোধন করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। আজ মঙ্গলবার (১৩ অক্টোবর) সকালে নবনির্মিত এই কমপ্লেক্সের উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ বলেন, সেনাবাহিনীর শারীরিক ও ক্রীড়া প্রশিক্ষণ প্রতিষ্ঠানে জুডো ও কারাতেসহ বিভিন্ন অস্ত্রবিহীন যুদ্ধ প্রশিক্ষণ দেয়াসহ এখান থেকেই দক্ষ প্রশিক্ষক তৈরি করা হবে। এছাড়াও এই প্রতিষ্ঠানটিকে একটি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে। প্রতিষ্ঠানটিতে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য ছাড়া আধা সামরিক বাহনীর সদস্যদেরও শারীরিক বিষয়ক প্রশিক্ষণ দিয়ে দক্ষ প্রশিক্ষক তৈরি করা হবে।

এএসপিটিএস বাংলাদেশ সেনাবাহিনীর শারীরিক ও ক্রীড়া বিষয়ক একমাত্র প্রতিষ্ঠান। বাংলাদেশ সেনাবাহিনীর শারীরিক প্রশিক্ষণ ও ক্রীড়া উন্নয়নের লক্ষ্যে এই প্রতিষ্ঠানটি ১৯৭৯ সালের ২৫ মে রাজশাহী সেনানিবাসে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ১৯৯৯ সালের ৪ ডিসেম্বর থেকে এএসপিটিএস ঢাকা সেনানিবাসে আর্মি স্টেডিয়াম সংলগ্ন এলাকায় ছিল।

ঢাকা সেনানিবাসে শারীরিক ও ক্রীড়া বিষয়ক প্রশিক্ষণ পরিচালনার জন্য পর্যাপ্ত জায়গা এবং প্রয়োজনীয় অবকাঠামোর অপ্রতুলতার কারণে অত্যাধুনিক সুবিধা সম্পন্ন প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ত্রিশালের সামরিক এলাকায় প্রশিক্ষণ প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু করা হয়েছে।

এএসপিটিএস প্রতি বছর শারীরিক ও ক্রীড়া বিষয়ক বিভিন্ন প্রকার প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে থাকে। এএসপিটিএসে দেশীয় প্রশিক্ষণার্থী ছাড়াও বিভিন্ন বন্ধু প্রতীম দেশ শ্রীলঙ্কা, সুদান, নেপাল এবং ফিলিস্তিনের প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রদান করেছে।

উদ্বোধন শেষে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ সেনা কর্মকর্তাদের নিয়ে মাল্টিপারপাস প্রশিক্ষণ কমপ্লেক্সে কেক কাটেন। আর্টডকের জিওসি লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন, কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল শামছুল হক, ব্রিগেডিয়ার জেনারেল তাজূল ইসলাম ঠাকুর, ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন, ব্রিগেডিয়ার জেনারেল মো. ইফতেখার আনিস, ব্রিগেডিয়ার জেনারেল ফেরদৌস হাসান সেলিমসহ পদস্থ সেনা কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের আগে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ কমপ্লেক্সের সামনে একটি গাছের চারা রোপন করেন।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

IMG

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন