ঢাকা      মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

শিল্প-বাণিজ্যের প্রসারে ট্রেডবডির গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ রয়েছে : টেলিযোগাযোগ মন্ত্রী

IMG
14 October 2020, 4:10 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন,শিল্প-বাণিজ্যের প্রসারে ‘ট্রেডবডিগুলোর’ গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ রয়েছে। তিনি বলেন, দেশে কম্পিউটার প্রযুক্তির বিকাশে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) কম্পিউটারের অপরিহার্য প্রয়োজনীয়তা তুলে ধরার মাধ্যমে সরকার ও জনসাধারণের মধ্যে কম্পিউটার প্রযুক্তির চাহিদা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।

মোস্তাফা জব্বার উল্লেখ করেন,দেশে কম্পিউটার বিপ্লবের পথযাত্রায় ১৯৬৪ সালে হানিফ মিয়ার পর যে ক‘জন মানুষের ভূমিকা রয়েছে তার মধ্যে মরহুম সাজ্জাদ হোসেন অন্যতম। মঙ্গলবার রাতে রাজধানীর ডিজিটাল প্লাটফর্মে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সাবেক সভাপতি মরহুম সাজ্জাদ হোসেন স্মরণে সমিতি আয়োজিত এক স্মরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

মোস্তাফা জব্বার সাজ্জাদ হোসেনের কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বলেন,তিনি কেবল বোর্ডস্ট্যান্ড করা মেধাবী শিক্ষার্থীই ছিলেন না, বাংলাদেশের প্রযুক্তি ব্যবসা খাতের দিকপাল। তার হাত ধরেই দেশে কম্পিউটার মেলার যাত্রা শুরু হয়। স্মরণ সভায় মন্ত্রী, প্রয়াত সাজ্জাদ হোসেন কীভাবে স্বাতন্ত্র্য বৈশিষ্ট নিয়ে বিসিএস’র যাত্রা শুরু ও বাংলাদেশে প্রথম কম্পিউটার মেলা চালু করেন এবং সকলের জন্য কম্পিউটার আন্দোলনে অবদান রেখে অগ্রদূতের ভূমিকা পালন করেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

তিনি বলেন, বাংলাদেশে প্রথম কম্পিউটার ব্যবহারকারী মো. হানিফউদ্দিন মিয়ার সন্ধানও পাওয়া গিয়েছিলো তার কাছ থেকে। ষাটের দশকে প্রগতিশীল ছাত্র আন্দোলনে সাজ্জাদ হোসেনের অবদান গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে মোস্তাফা জব্বার বলেন,বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্বদ্যিালয় (বুয়েট) ছাত্র সংসদের জিএস হিসেবে দেশের স্বাধিকার আন্দোলনে প্রয়াত এই প্রযুক্তি বীরের অবদানও চির অম্লান থাকবে।

এশিয়ান ওশেনিয়ান কম্পিউটার ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি আব্দুল্লাহ এইচ কাফির সঞ্চালনায় বিসিএস’র প্রথম সভাপতি এসএম কামাল,ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসের (উইটসা) পরিচালনা পর্ষদের সদস্য মো. সবুর খান, বিসিএস’র সাবেক সভাপতি আফতাব উল ইসলাম, সাবেক মহাসচিব ম্নি খান এবং প্রাক্তণ মহাসচিব মুনিম হোসেন রানা অনুষ্ঠানে বক্তৃতা করেন।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

IMG

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন