ঢাকা      বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

আইসিটি সেক্টরে একযোগে কাজ করবে বাংলাদেশ ও তুরস্ক

IMG
14 October 2020, 10:11 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সাথে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান দ্বিপাক্ষিক বৈঠক করেন। আজ বুধবার আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এসময় তারা দুই দেশের পারষ্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে তথ্যপ্রযুক্তি খাতের চলমান অগ্রগতি, আইসিটি খাতে বিনিয়োগ সম্ভবনা, প্রযুক্তি হস্তান্তর, স্টার্টআপ তৈরির সংস্কৃতি গড়ে তুলতে সহযোগিতা প্রদান করার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

আইসিটি প্রতিমন্ত্রী তৃণমূল পর্যায় পর্যন্ত ডিজিটাল সেবা পৌছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত বিভিন্ন কর্মসূচি, তথ্য ও প্রযুক্তি বিভাগের উদ্যোগে বাস্তবায়নাধীন ২৮টি হাই-টেক পার্ক প্রতিষ্ঠা, ইনকিউবেশন সেন্টার স্থাপন, স্টার্টআপ কোম্পানি গঠনসহ আইসিটি সেক্টরের চলমান কার্যক্রম রাষ্টদূতকে অবহিত করেন।

প্রতিমন্ত্রী তুরস্কের টেকনোলজি পার্ক ও বাংলাদেশ হাই-টেক পার্কের মধ্যে প্রযুক্তিজ্ঞান আদান-প্রদান, স্টার্ট আপ কালচার গড়ে তোলা, প্রযুক্তিগত অভিজ্ঞতা বিনিময়সহ আইসিটি খাতকে সম্ভাবনাময় জায়গায় নিয়ে যেতে তুরস্কের সরকারের পারষ্পরিক সহযোগিতার কামনা করেন। উল্লিখিত বিষয়সমূহের কার্যক্রম সহজতর করার জন্য উভয় দেশের মধ্যে একটি সমঝোতা চুক্তি করার ওপর জোর দেন।

রাষ্ট্রদূত ফ্রিল্যান্সিং খাতে বাংলাদেশ পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম উল্লেখ করে বলেন, অল্প সময়ে বাংলাদেশের আইসিটি খাত অনেক এগিয়ে গেছে। আগামী দিনগুলোতে আরো এগিয়ে যাবে। তিনি প্রযুক্তিগত জ্ঞান-অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দুই দেশের মধ্যে একটি সমঝোতা চুক্তির বিষয়ে একমত পোষণ করেন। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তুরস্কের সরকার বাংলাদেশের সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম-সহ সংশ্লিষ্ট কর্তকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

IMG

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন