ঢাকা      বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

ডা. এনামের সাথে তুর্কি রাষ্ট্রদূতের সাক্ষাৎ

IMG
15 October 2020, 3:35 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানের সাথে আজ বুধবার (১৪ অক্টোবর) সচিবালয়ে তুর্কি রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান সাক্ষাৎ করেন। তার্কিশ কো-অপারেশন এন্ড কো-অর্ডিনেশন এজেন্সির প্রোগ্রাম কো-অর্ডিনেটর ইসমাইল গুনডোগু এসময় তাঁর সাথে ছিলেন।

এসময় ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, তুরস্ক বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশ। স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশের উন্নয়নে এবং যে কোনো দুর্যোগে তুরস্ককে পাশে পেয়েছে বাংলাদেশ। বিশেষ করে রোহিঙ্গা সংকট উত্তরণে তুরস্কের ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে তুরস্কের হাসপাতালটির কথা স্মরণ করে তিনি বলেন, গত বছর আমি নিজে হাসপাতালের কার্যক্রম পরিদর্শন করেছি। রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবায় হাসপাতালটি সুনামের সাথে কাজ করছে।

তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের জন্য প্রস্তুত রাখা হয়েছে। তবে সরকারের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলো, তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবর্তন বা ফেরত পাঠানো।

ডা. এনাম আরো বলেন, এদেশের প্রতিটি গৃহহীন পরিবার যাতে দুর্যোগ সহনীয় ঘর পায় ল, সে লক্ষ্যে সরকার কাজ করছে। প্রতিটি ঘরের নির্মাণ খরচ হবে এক লাখ ৭১ হাজার টাকা। বর্তমান অর্থবছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সারাদেশে ১৭ হাজার পাঁচটি ঘর তৈরি করে দেবে।

তুর্কি রাষ্ট্রদূত দুর্যোগ ব্যবস্থাপনায় সরকারের সাফল্যের প্রশংসা করেন। এদেশের উন্নয়নে তাদের সহযোগিতা অব্যাহত থাকবে বলে রাষ্ট্রদূত আশ্বস্ত করেন। বিশেষ করে গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ঘর তৈরির ক্ষেত্রে তারা সরকারকে সহযোগিতা করতে চায় বলে উল্লেখ করেন। এ বিষয়ে শিগগিরই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

IMG

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন