ঢাকা      শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

বিশ্ব হাত ধোয়া দিবস আজ

IMG
15 October 2020, 1:26 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: আজ বিশ্ব হাত ধোয়া দিবস। করোনা পরিস্থিতিতে এই দিবসটির গুরুত্ব বেড়ে গেছে কয়েকগুণ। কারণ করোনা থেকে নিজেকে রক্ষায় বারবার হাত ধোয়া অত্যন্ত জরুরী।

দিবসটির সূচনা ২০০৮ সাল থেকে। সে বছর ১৫ অক্টোবর সুইডেনের স্টোকহোমে বিশ্ব পানি সপ্তাহে জিএইচপি বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি উদযাপন করে। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে দিবসটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেয়া হয়।



এবছর দিবসটির প্রতিপাদ্য ‘হ্যান্ড হাইজিন ফর অল’ অর্থাৎ সকলের হাত সুরক্ষিত থাক। প্রতি বছরের মতো এবারও বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশে দিবসটি পালন করা হচ্ছে। স্থানীয় সরকার বিভাগের পক্ষ থেকে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর দিবসটি পালনে উদ্বুদ্ধ করতে ক্ষুদে বার্তা পাঠিয়েছে।

বিশ্ব হাত ধোয়া দিবসটি বিশ্বব্যাপী জনসচেতনতা তৈরি ও উদ্বুদ্ধকরণের জন্য চালানো একটি প্রচারণামূলক দিবস। সাধারণ মানুষের মধ্যে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরি করার উদ্দেশ্যে এ দিবসটি পালিত হয়ে থাকে।

এই দিবসের মূল লক্ষ্য হলো, সমাজে সকলের মধ্যে সাবান দিয়ে হাত ধোয়ার একটি সাধারণ সংস্কৃতির সমর্থন, প্রচলন ও এর উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

সর্বশেষ খবর

আরো পড়ুন