ঢাকা      শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

আশুলিয়ার দুইটি ইট ভাটায় ২০ লাখ টাকা জরিমানা

IMG
11 January 2021, 7:00 PM

সাভার, বাংলাদেশ গ্লোবাল: সাভারে বড় আশুলিয়ার অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটা উচ্ছেদে অভিযান শুরু করেছে পরিবেশ অধিদপ্তর। অভিযান চলাকালে ২টি ভাটা ভেকু দিয়ে গুঁড়িয়ে দেয়ার পাশাপাশি ২০ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজিদ আহম্মেদ নেতৃত্বে বড় আশুলিয়ার এলাকার মের্সাস রাজু ব্রিকস, মের্সস এ এ বি ব্রিকস নামে দুইটি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোসাবের হোসেন মোহাম্মাদ রাজীবসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত রয়েছেন। পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক বলেন, রাজধানীর পাশে আশুলিয়ার বাজারে ও আশপাশের এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা অন্তত ২০টি ইটভাটায় দীর্ঘদিন ধরে ইট পোড়ানো হচ্ছে। পরিবেশ দূষণ ও প্রয়োজনীয় কাগজপত্র না থাকাসহ নানা অভিযোগে এসব ইটভাটায় অভিযান শুরু পরিচালনা করা হয়।

বড় আশুলিয়ার এলাকার রাজু ব্রিকস ইটভাটায় অভিযান পরিচালনা করেন তারা। এ সময় ইটভাটাটিকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়। গুঁড়িয়ে দেওয়া হয় ইটভাটার বেশিরভাগ অংশ। পরে পার্শ্ববর্তী মেসার্স এ এ বি ব্রিকস নামে অপর একটি ইটভাটায় অভিযান চালিয়ে একই অভিযোগে ২০ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজিদ আহম্মেদ জানান, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ঢাকার চারপাশের বিভিন্ন জেলার অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান চলছে। এর অংশ হিসেবে আশুলিয়ার অভিযান চালিয়ে অবৈধ এসব ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, আগে ইটভাটার আংশিক ভেঙে দিয়ে বেশি টাকা জরিমানা করা হতো। কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে কম জরিমানা করে ভাটার কার্যক্রম একেবারেই বন্ধ করে দেওয়া হচ্ছে।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

সর্বশেষ খবর

আরো পড়ুন