ঢাকা      মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

বিলুপ্তপ্রায় দুর্লভ অসংখ্য গাছ মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে সাভারে

IMG
12 January 2021, 8:48 AM

শরীফুল ইসলাম, সাভার, বাংলাদেশ গ্লোবাল: একটা সময় চিকিৎসার জন্য যে মানুষ ছুটে যেতো গাছের কাছে, এখন সেই মানুষের কারণেই বিলুপ্তের পথে প্রকৃতির অনন্য উপহার ওষধি গাছ। বিলুপ্তপ্রায় দুর্লভ এমন অসংখ্য গাছ এখন মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে সাভারে।

চিকিৎসাক্ষেত্রে বিশেষ করে আয়ুর্বেদিক চিকিৎসার ভিত্তি ওষুধি গাছের সমারোহে গড়ে ওঠা ব্যতিক্রমী সেই ভেষজ উদ্যান রয়েছে সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআইএ)।
প্রকৃতির সবুজ জমিনে যেন প্রশান্তির এক ছায়া।
সারি সারি ঔষধি গাছ। অদ্ভুত এক মায়াবী পরিবেশ।

মানুষের জীবনের জন্য আশীর্বাদ হয়ে বেড়ে ওঠা অসংখ্য দুর্লভ আর বিলুপ্তপ্রায় ঔষধি গাছ নিয়ে ব্যতিক্রমী এই ভেষজ বাগান গড়ে উঠেছে সাভারে। বাংলাদেশ প্রাণি সম্পদ গবেষণা ইনস্টিটিউটে। গাছের প্রতি মমতা আর ভালোবাসা থেকে যেভাবে এই উদ্যানের জন্ম ঠিক সেই আদর্শ থেকেই এখন চিকিৎসা সহ মানুষের কল্যাণের জন্য নিঃস্বার্থভাবে এখানকার বিরল প্রজাতির গাছগাছালি কে উন্মুক্ত করে দেয়ার কথা ভাবছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট
(বিএলআরআই) মহাপরিচালক ড. নাথু রাম সরকার জানান, কি নেই এই বাগানে! কাঁঠালিচাঁপা, মনিরাজ, নিশিন্দা, সর্পগন্ধা,পান পারাগ, অর্জুন, অশোক, কানাইডিঙ্গা, জয়তুন, চাওলধোয়া, হিজল, ছাতিম, ম্যাতা রম্বা, কুয়া চন্দন, থেকে হরিতকী, বিলিম্বি বেল, কদবেল, অড়বড়ই সহ দুর্লভ সব ওষুধি গাছ দিয়ে সাজানো এই বাগান। যদি হয় রোগ বালাই গাছের কাছে চলো যাই’ -হাজার বছর মানুষের এমন নির্ভরতাই তৈরি হয়েছে গাছের প্রতি। ঔষধি গাছের ফল, ছাল, বাকল, পাতা সংগ্রহ থেকে প্রস্তুত হচ্ছে দুরারোগ্য রোগ নিরাময়ের অনেক ভেষজ ঔষধ।

বৃক্ষপ্রেমী ছাড়াও শিক্ষার্থী, গবেষক, উদ্ভিদ বিজ্ঞানী এমনকি আয়ুর্বেদিক চিকিৎসক সহ অনেকের কাছেই এই বাগান হতে পারে আকর্ষণের কেন্দ্রবিন্দু।


সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

সর্বশেষ খবর

আরো পড়ুন