ঢাকা      শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

২৬ তম বিশেষায়িত কূটনৈতিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

IMG
12 January 2021, 5:28 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমিতে ২৬তম বিশেষায়িত কূটনৈতিক প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে।

পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন গতকাল সোমবার একাডেমির অডিটোরিয়ামে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এই কোর্সের উদ্বোধন করেন। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব), সচিব (পশ্চিম), অতিরিক্ত পররাষ্ট্র সচিবগণ ও ফরেন সার্ভিস একাডেমির রেক্টরসহ মন্ত্রণালয়ের বিভিন্ন অনুবিভাগের মহাপরিচালকেরা উপস্থিত ছিলেন। নয় মাসব্যাপী আবাসিক এই প্রশিক্ষণ কোর্সে বিসিএস (পররাষ্ট্রবিষয়ক ) ক্যাডারের ৩৪তম, ৩৫তম ও ৩৭তম ব্যাচের ১৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠানের সূচনা বক্তব্যে ফরেন সার্ভিস একাডেমির রেক্টর উপস্থিত অতিথিবৃন্দকে শুভেচ্ছা জ্ঞাপন করেন এবং নবীন কর্মকর্তাদের উষ্ণ অভ্যর্থনা জানান। এ সময় তিনি বাংলাদেশ ফরেন সার্ভিসের ঐতিহাসিক গুরুত্বের কথা স্মরণ করেন এবং একাডেমির কোর্স কারিকুলাম, প্রশাসনিক ও শৃঙ্খলামূলক বিষয়সমূহ সম্পর্কে ধারণা প্রদান করেন। অতঃপর উপস্থিত অতিথিগণের পক্ষ থেকে মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) জনাব শাব্বির আহমদ চৌধুরী, অতিরিক্ত সচিব ( সার্ক ও বিমসটেক) জনাব মোঃ শামসুল হক ও মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক নবাগত প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ ও পেশাগত জীবনের সৌন্দর্য ও চ্যালেঞ্জসমূহের নানা দিক তুলে ধরার পাশাপাশি দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

উদ্বোধনী বক্তব্যে পররাষ্ট্র সচিব প্রাতিষ্ঠানিক জ্ঞান অর্জনের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম, ভাষাগত দক্ষতা বৃদ্ধি, উন্নত বিশ্বে বাংলাদেশের অবস্থান সম্পর্কে সম্যক ধারণা অর্জনের মাধ্যমে নতুন যুগের কূটনীতিকে পরিণত হতে উজ্জীবিত করেন। বিশেষভাবে জাতির পিতার সমাধিসৌধ ও জন্মস্থানে শ্রদ্ধাজ্ঞাপন এবং বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পসমূহ পরিদর্শনের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বক্তারা নতুন বিশ্বের দ্রুত পরিবর্তনশীল কূটনীতির সাথে মানিয়ে নিতে কূটনৈতিক ও ভাষাগত দক্ষতা অর্জন, নতুন প্রযুক্তি সম্পর্কে ধারণা লাভ, পর্যবেক্ষণ এবং বিশ্লেষণধর্মী জ্ঞান ও দক্ষতা অর্জনের ওপর গুরত্বারোপ করেন। নবাগত প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে দুইজন প্রশিক্ষণার্থী এই কোর্স থেকে তাদের প্রত্যাশা এবং প্রশিক্ষণের সার্বিক উদ্দেশ্য পূরণে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

IMG

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন