ঢাকা      মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সপ্তম বৈঠক অনুষ্ঠিত

IMG
12 January 2021, 7:29 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: একাদশ জাতীয় সংসদের ‘বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র সপ্তম বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার কমিটির সভাপতি আ. ফ. ম. রুহুল হক এর সভাপতিত্বে এ বৈঠক সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য ইকবালুর রহিম, মোঃ হাবিবে মিল্লাত, মোঃ শফিকুল আজম খাঁন, নিজাম উদ্দিন হাজারী, মোঃ মোজাফ্ফর হোসেন, শিরীন আহমে এবং সেলিমা আহমাদ বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে কোভিট-১৯ এর বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা কর্তৃক গৃহিত উদ্যোগসমূহ (জিনোম সিকোয়েন্স উদঘাটন, স্যানিটাইজার তৈরি ও বিতরণ ইত্যাদি); বিসিএসআইআর গবেষণাগার গোপালগঞ্জ স্থাপনের অগ্রগতি; জিনোমিক রিসার্চ ইনস্টিটিউট স্থাপনের বর্তমান অবস্থা; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রাজশাহী স্থাপন শীর্ষক প্রকল্পের অগ্রগতি এবং বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট, কক্সবাজার এর হাল নাগাদ তথ্যাবলী অবহিতকরণ ও পর্যালোচনার বিষয়ে বিশদ আলোচনা করা হয়।

বৈঠকে বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস (বিআরআইসিএম) কর্তৃক ’বঙ্গসেফ’ ওরো- ন্যাজাল স্প্রে উদ্ভাবন করায় কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয় এবং স্প্রেটি সম্পর্কে প্রচার প্রচারণা বৃদ্ধিসহ ব্যবহারের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রাজশাহী স্থাপন শীর্ষক প্রকল্পের স্বচ্ছতা ও জবাবদিহিত নিশ্চিতকরণে তদারকি জোরদার করার জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া, বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট এর গবেষণা জাহাজ ক্রয়, জনবল নিয়োগ এবং আবাসন সুবিধা বৃদ্ধিকরণের জন্য কমিটি সুপারিশ করে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আনোয়ার হোসেন, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

IMG

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন