ঢাকা      শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

৭ দিন পরই বিয়ে? তাহলে আজ থেকেই শুরু করুন এই স্কিন কেয়ার রুটিন

IMG
13 January 2021, 10:11 AM

লাইফস্টাইল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: আর মাত্র কয়েকদিন পরই আসতে চলেছে প্রতীক্ষিত সেই দিন। যার জন্য এতদিন ধরে নানা পরিকল্পনা, কেনাকাটা। আসলে বিয়ে নিয়ে সব মেয়ের মধ্যেই একটা স্বপ্ন থাকে। সবাই চান তার বিয়ে হোক ঠিক রূপকথার মতো। বিয়ের প্রতিটি অনুষ্ঠানেই তাকে যেন লাগে সবচেয়ে সুন্দর এবং আকর্ষণীয়। তাই বিয়ের দিনের সবকিছুর হতে হবে একদম নিখুঁত। সেই সঙ্গে হেয়ার কাট, মেকআপ, হানিমুন, ডেকোরেশন এই সব তো আছেই। এসবের প্রস্তুতিও কিন্তু শুরু হয়ে যায় বেশ আগে থেকেই। এতদিনে একটা ফেসিয়াল, হেয়ার স্পা, ক্লিন আপ অবশ্যই করিয়ে নিয়েছেন। এবার রইল ফাইনাল পরীক্ষার আগে লাস্ট মিনিট সাজেশন। জেনে নিন কোনটা আপনার ত্বকের উপযুক্ত।

তৈলাক্ত ত্বকের জন্য

বিয়ের দিন মেকআপ তো থাকেই। কিন্তু মেকআপ তখনই ভালো বসে যখন ত্বক ভালো থাকে। ত্বকে কোনও দাগ, ব্রণ এসব থাকলে মেকআপ বসতে খুবই সমস্যা হয়। তাই সবথেকে ভালো এই কয়েকদিন একটু বেশি করে ফল খাওয়া। ফল আমাদের শরীর ডিটক্স করে। শরীর থেকে অতিরিক্ত ফ্যাট আর তেল শুষে নেয়। সেই সঙ্গে সামান্য কিছু হলেও ওজন কমে।

সপ্তাহে দুদিন স্ক্রাব করুন

অনেকেই বেশি ঘামেন। আর বেশি ঘামলেই কিন্তু ত্বক শুকনো হয়ে যায়। ত্বকে নানারকম দাগছোপ হয়। ফলে প্রতিদিন নিয়ম করে স্ক্রাব করা খুবই জরুরি। চালগুঁড়ো, বেসন, লেবু, মধু, চিনি আর কফির গুঁড়ো একসঙ্গে মিশিয়ে স্ক্রাব বানান। সপ্তাহে দুই থেকে তিনদিন অন্তত লাগিয়ে নিন।

হালকা ময়েশ্চারাইজার লাগান ২ বার

সকালে গোসল করে হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। বেশি চিটচিটে কিছু নেবেন না। রাতেও মুখ ভালো করে পরিষ্কার করে লাগিয়ে নিন। নিয়ম করে মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগালে ত্বক ভালো থাকে। চট করে দাগ পড়তে পারে না।

ফেসমাস্ক লাগান

এখন বাজারে প্রাকৃতিক ফেসমাস্কও পাওয়া যায়। এমন কিছু ফেসমাস্ক আছে যেগুলোতে পানির পরিমাণ বেশি। চেষ্টা করুন এরকম ফেসমাস্ক সপ্তাহে দুটো ব্যবহার করতে। এতে রক্ত চলাচল ভালো হবে। এই কয়েকদিনে আর ব্রণর সমস্যা হবে না। সেই সঙ্গে মেকআপ করলেও মুখে বেশি ঘাম হবে না।

শুষ্ক ত্বকের জন্য

প্রতিদিন গোসলের আগে দুধ, ওটস, কমলালেবুর খোসা গুঁড়ো করে স্ক্রাব বানান। অল্প একটু মধু মিশিয়ে নিন। এবার তা মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটা প্রতিদিনই করতে হবে। ক্রিম রয়েছে এমন ফেসওয়াশ ব্যবহার করুন। লেবু দেওয়া কিছু ব্যবহার করবেন না। এতে এলার্জির সমস্যা হতে পারে।

ক্রিম ম্যাসাজ

রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রতিদিন একগ্লাস দুধে একটু কেশর মিশিয়ে খান। সেই সঙ্গে দুটো করে কাজুবাদাম। আর রাতে মুখ ভালো করে পরিষ্কার করুন। এরপর হাইড্রেটেড কোনও ম্যাসাজ ক্রিম দিয়ে খানিকক্ষণ ম্যাসাজ করুন। এরপর কিন্তু কোনও নাইটক্রিম লাগাবেন না। সকালে উঠে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে স্নানের পর সিরাম লাগিয়ে নিন।

এভাবে কমপক্ষে ৭ দিন ত্বকের ধরণ অনুযায়ী স্কিনকেয়ার করলে, আপনার ত্বক ভেতর থেকে উজ্জ্বল এবং লাবণ্যময় হয়ে উঠবে। বিয়েসহ যেকোনো বিশেষ দিনের জন্য আপনার ত্বক তখন সম্পূর্ণ উপযুক্ত

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

সর্বশেষ খবর

আরো পড়ুন