ঢাকা      শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

ট্রাম্পকে সরাতে সংবিধানের ২৫তম সংশোধনী সমর্থনে প্রস্তাব পাস

IMG
13 January 2021, 11:50 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে সংবিধানের ২৫তম সংশোধনী কার্যকরে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রতি আহ্বান সম্বলিত একটি প্রস্তাব পাস করেছে প্রতিনিধি পরিষদ।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার রাতে কংগ্রেসের ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ নিম্নকক্ষে প্রস্তাবটি পাস হয় বলে জানায় সিএনএন।

তবে ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে সংবিধানের ২৫তম সংশোধনী কার্যকর করবেন না বলে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসিকে এর আগে জানিয়ে দিয়েছিলেন পেন্স।

তাকে লেখা চিঠিতে ভাইস প্রেসিডেন্ট বলেন, ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে ২৫তম সংশোধনী কার্যকর করবেন না। এটি ভয়ংকর নজির তৈরি করবে।

উল্লেখ্য, প্রেসিডেন্ট ‘ক্ষমতা ধরে রাখতে এবং দায়িত্ব পালনে অক্ষম হলে’ যুক্তরাষ্ট্রের সংবিধানের ২৫তম সংশোধনীর মাধ্যমে ভাইস প্রেসিডেন্ট ক্ষমতায় বসতে পারেন।

যদিও প্রতিনিধি পরিষদের এই প্রস্তাব কার্যত সফলতার মুখ দেখছে না, তবে এর প্রতীকী গুরুত্ব আছে। প্রস্তাবটি এমন সময় পাস হলো যখন আইনপ্রণেতারা ট্রাম্পের ওপর ভীষণ ক্ষুব্ধ।

সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ ভেস্তে যাওয়ায় সহিসংতা উসকে দেওয়ার অভিযোগে বুধবার ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব উত্থাপিত হতে পারে।

প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় সেই প্রস্তাব পাস হবে বলেই ধারণা করা হচ্ছে। সেটি হলে ট্রাম্প হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট যার বিরুদ্ধে দুইবার অভিশংসনের প্রস্তাব পাস হয়েছে।

কিন্তু ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে হলে সেই প্রস্তাবটি সিনেটে দুই-তৃতীয়াংশ ভোটে অনুমোদিত হতে হবে। সেক্ষেত্রে প্রস্তাবের পক্ষে ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির বেশ কিছু সদস্যকেও ভোট দিতে হবে। ইতোমধ্যে পাঁচ রিপাবলিকান ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেওয়ার ঘোষণা দিয়েছেন।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

সর্বশেষ খবর

আরো পড়ুন