ঢাকা      শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

২০২১ সালেই 'হার্ড ইমিউনিটি'-তে পৌঁছানো সম্ভব নয়

IMG
13 January 2021, 12:30 PM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বিশ্বের সকল দেশের মানুষের ২০২১ সালের মধ্যেই 'হার্ড ইমিউনিটি'-তে পৌঁছানোর সম্ভাবনা নেই।

এর কারণ হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আউটব্রেক অ্যালার্ট অ্যান্ড রেসপন্স নেটওয়ার্কের চেয়ারম্যান ডেল ফিশার নিম্নআয়ের দেশগুলোর টিকা পাওয়ার ক্ষেত্রে অনিশ্চয়তা, অনেক জায়গায় মানুষের মধ্যে টিকা নিয়ে আস্থার অভাব, টিকা সংরক্ষনে অবকাঠামোগত সীমাবদ্ধতা এবং ভাইরাসের বিবর্তনকে দায়ী মনে করেন।

রয়টার্স নেক্সট কনফারেন্সে অংশগ্রহণ করে তিনি এমন মন্তব্য করেন। তিনি বলেন, "বিশ্বকে করোনা মুক্ত করতে হলে এমন একটি অবস্থার সৃষ্টি করতে হবে যেখানে করোনার টিকা প্রয়োগের মাধ্যমে বিশ্বের অধিকাংশ দেশের মানুষকে হার্ড ইমিউনিটিতে পৌঁছাতে হবে। ২০২১ সালের মধ্যে এমন একটি পরিস্থিতিতে পৌঁছানোর সম্ভাবনা দেখা যাচ্ছে না।"

কোনো কোনো দেশ হয়ত টিকা গ্রহণের মাধ্যমে হার্ড ইমিউনিতে পৌঁছাতে পারবে, কিন্তু তাতে সমগ্র বিশ্ব করোনামুক্ত হতে পারবে না বলেও আশংকা করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই কর্মকর্তা।

ফিশার আরো জানান, করোনা ভাইরাস ভবিষ্যতে নিজের আচরণকে কতটা বদলে ফেলবে জানা নেই। তবে ভাইটাসটি দ্রুত পরিব্যক্তি ঘটাতে থাকলে হতে থাকলে ভবিষ্যতে বর্তমানে ব্যবহৃত টিকা আর কার্যকর হবে না।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

সর্বশেষ খবর

আরো পড়ুন