ঢাকা      মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

শুরু হচ্ছে ‘মৌজা ও প্লট-ভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্প’

IMG
13 January 2021, 11:19 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: ভূমি মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন ‘মৌজা ও প্লট-ভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং’ প্রকল্পের অধীনে স্থানীয় ব্যক্তিভিত্তিক পরামর্শক (Indiviৃdual Local Consultant) হিসেবে প্রকল্প মেয়াদকালীন চুক্তিভিত্তিক নিয়োগের জন্য যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পন্ন বাংলাদেশি নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের কৃষি জমি সুরক্ষায় একটি গুরুত্বপূর্ণ মাইলফলক অর্জিত হবে। দেশের অপ্রতুল ভূমি সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করাই প্রকল্পটির মূল লক্ষ্য।

কৃষি জমি সুরক্ষায় প্রায় ৩৩৭ দশমিক ৬০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে ‘মৌজা ও প্লটভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্প’ গত ২৯ সেপ্টেম্বর ২০২০ তারিখে শেরে বাংলা নগরের এনইসি ভবনে একনেক চেয়ারপার্সন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় অনুমোদিত হয়। প্রকল্পটির জনগুরুত্বের কারণে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এটি দ্রুত ও সফলভাবে শুরু করার নির্দেশনা দেন। পরবর্তীতে ভূমি সচিব মোঃ মোস্তাফিজুর রহমান প্রকল্পে পরামর্শক নিয়োগের কাজটি শুরু করার উদ্যোগ গ্রহণ করেন।

উল্লেখ্য, এই প্রকল্পের মাধ্যমে ভূমির গুণাগুণ অনুযায়ী ভূমিকে প্লটওয়ারী কৃষি, আবাসন, বাণিজ্যিক, পর্যটন ও শিল্প উন্নয়ন ইত্যাদি ক্যাটাগরিতে বিভক্ত করে মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ ও ভূমি ব্যবহার পরিকল্পনা প্রণয়ন করা হবে। মাঠ পর্যায়ে সুষ্ঠু ভূমি ব্যবস্থাপনার নিমিত্ত সারাদেশে মৌজা ও প্লটভিত্তিক ডাটা বেইজ প্রণয়নও করা হবে একই সাথে।

টিম লিডার ও চিফ টেকনিক্যাল এক্সপার্ট সহ মোট আট ধরণের পদে পরামর্শক হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী ০২ ফেব্রুয়ারি ২০২১ তারিখের মধ্যে নির্ধারিত ছকে ভূমি মন্ত্রণালয়ের সচিব বরাবর আবেদন করার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। বিস্তারিত নিয়োগ বিজ্ঞপ্তি, টার্মস অফ রেফারেন্স ও আবেদন পত্রের ছক ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটের নোটিশ বোর্ডে (www.minland.gov.bd) পাওয়া যাবে।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

IMG

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন