ঢাকা      বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

প্রথম মহিলা মার্কিন ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন কমলা হ্যারিস

IMG
20 January 2021, 11:48 PM

আন্তর্জাতিক ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: প্রথম ভারতীয়, প্রথম এশিয়, প্রথম মহিলা, প্রথম কৃষ্ণাঙ্গী! কমলা হ্যারিসের নামের সঙ্গে আজ আনুষ্ঠানিকভাবে জুড়ে গেল এইসব তকমা। কার্যত বিশ্বের দরবারে নতুন ইতিহাস লিখলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা। আজ বুধবার যুক্তরাষ্ট্রের ইতিহাসে ভাইস প্রেসিডেন্ট পদে শপথ নিলেন তিনি। যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস কমলা হ্যারিসকে শপথ বাক্য পাঠ করান।

তবে এটাই শুধু নয়, আরও একগুচ্ছ রেকর্ড গড়েছেন তিনি। এই পদে তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা। বাবা ছিলেন জামাইকান।

আমেরিকায় তিনি কৃষ্ণাঙ্গ হিসেবেই চিহ্নিত। আর ছোটবেলা থেকেই মেনে নিয়েছিলেন সেটা। তাঁর মাও তাঁদের দুই বোনকে বড় করার সময় সচেতন ছিলেন। তিনি জানতেন দুই কৃষ্ণাঙ্গ মেয়েকে বড় করছেন তিনি, আর তা করতে গিয়ে কী সমস্যা হতে পারে সেসব সম্পর্কেও অবগত ছিলেন। তা সত্বেও নিজের সংস্কৃতিতেও বড় করেছিলেন দুই বোন কমলা ও মায়াকে।

তবে প্রথম থেকেই ‘প্রথম’ হয়ে ওঠাটা কমলার অভ্যাস। শুধু প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট নন, তিনি প্রথম আফ্রিকান-আমেরিকান, প্রথম ভারতীয়-আমেরিকান ও প্রথম এশিয়ান-আমেরিকান হিসেবে এই পদে থাকবেন তিনি।

এর আগে প্রথম মহিলা, প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা হিসেবে সান ফ্রান্সিসকোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নি হন। এরপর প্রথম মহিলা ও প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা হিসেবে ক্যালিফোর্নিয়ার সেনেটর হন। এছাড়া ২০১০ সালে তিনি হন ক্যালিফোর্নিয়ার প্রথম মহিলা এবং প্রথম কৃষ্ণাঙ্গ অ্যাটর্নি জেনারেল। আমেরিকার সবথেকে জনবসতিপূর্ণ স্টেটের শীর্ষ আইনজীবী।

একসময় ফিমেল-ওবামা বলেও পরিচিত ছিলেন তিনি। বারাক ওবামার খুব কাছের মানুষ ছিলেন। ওবামাই তাঁকে একের পর এক নির্বাচনে সুযোগ দিয়েছেন।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

IMG

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন