ঢাকা      রবিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭
IMG-LOGO
শিরোনাম

‘সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে কর্মকর্তাদের যথাযথ ভূমিকা পালন করতে হবে’

IMG
17 February 2021, 9:50 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে প্রযুক্তিগত সক্ষমতা তৈরি, আইনের কঠোর প্রয়োগ ও সচেতনতা তৈরিতে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের যথাযথ ভূমিকা পালন করতে হবে। তিনি ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে সচেতনতা তৈরীর উপর গুরুত্বারোপ করে বলেন দেশের মানুষকে ডিজিটাল লিটারেট সিটিজেন হিসেবে গড়ে তুলতে পারলেই মিথ্যা অপ্রচার করে কেউ বিভ্রান্ত করতে পারবে না।

প্রতিমন্ত্রী আজ তথ্যপ্রযুক্তি বিভাগের ডিজিটাল সিকিউরিটি এজেন্সির উদ্যোগে মাঠ প্রশাসনে কর্মরত কর্মকর্তাদের অংশগ্রহণে “ডিজিটাল নিরাপত্তা” শীর্ষক অনলাইন সেমিনারে প্রধান অতিথি বক্তৃতায় এসব কথা বলেন। সেমিনারে ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মোঃ রেজাউল করিমের সভাপতিত্বে অন্যান্যোর মধ্যে অনলাইনে সংযুক্ত হয়ে বক্তৃতা করেন , তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

পলক বলেন পর্যাপ্ত সচেতনতা, শিক্ষা না থাকলে মিথ্যা তথ্যে মানুষ আকর্ষিত হয়।এসবষয়ে মিথ্যা খবর পরিবেশনকারীরা সোশ্যাল প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করছে। প্রযুক্তিগত সক্ষমতা অর্জন মাধ্যমে মাধ্যমে সেগুলো চিহ্নিত করে তাদের বিষয়ে বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি বলেন মিথ্যা তথ্য ও গুজবে চিহ্নিত করতে ডিজিটাল সিকিউরিটি এজেন্সি থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। ছাত্র, শিক্ষক, অভিভাবক সহ সকল শ্রেণী-পেশার মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে আইসিটি বিভাগ আসল চিনি নামে একটি ক্যাম্পেইন চালু করেছে বলেও তিনি জানান।

আগামী প্রজন্মকে সাইবার হুমকি থেকে থেকে রক্ষা করার আহবান জানিয়ে তিনি বলেন, অনলাইনের মিথ্যা তথ্য যাচাই করতে একটি ‘ফ্যাক্ট চেকার’ এবং ‘জনতার পোর্টাল’ উন্মোচন করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে হলে প্রশাসন, শিক্ষাঙ্গন, বিচার বিভাগ থেকে শুরু করে সব জায়গায় আদর্শ ,সচেতন ও যোগ্য সোনার মানুষ গড়ে তুলতে হবে। তবে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে। পরে প্রতিমন্ত্রী সেমিনারের উদ্বোধন ঘোষণা করেন।

সেমিনারের দেশের সকল বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসাররা অনলাইনে অংশগ্রহণ করেন।

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা সাবস্ক্রাইব করুন YouTube

সর্বশেষ খবর

আরো পড়ুন