ঢাকা      রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

বাংলাদেশ-আফগানিস্তান বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে যৌথ উদ্যোগ গ্রহণে রাষ্ট্রপতির গুরুত্বারোপ

IMG
05 April 2021, 10:41 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়াতে সরকারি ও বেসরকারি পর্যায়ে যৌথ উদ্যোগের ব্যাপারে গুরুত্বারোপ করেন। আজ সন্ধ্যায় আফগানিস্তানের বিদায়ী রাষ্ট্রদূত আবদুল কাইয়ুম মালিকজাদ বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করতে আসলে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, আফগানিস্তানসহ প্রতিবেশী দেশগুলোর সাথে সম্পর্কন্নোয়নকে বাংলাদেশ গুরুত্ব দেয়। সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন একথা জানান। রাষ্ট্রপতি বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, মৌলিক শিক্ষা, স্বাস্থ্যসেবা, সেনিটেশন ও মানবসম্পদসহ বিভিন্ন খাতের উন্নয়নের কথা উল্লেখ করে বলেন, আফগানিস্তান বাংলাদেশের অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারে।

রাষ্ট্রপতি সাম্প্রতিককালে গণতন্ত্র প্রতিষ্ঠায় আফগানিস্তানের উদ্যোগের প্রশংসা করেন। রাষ্ট্রপতি হামিদ বলেন, ২০২১ সাল বাংলাদেশের জন্য অত্যন্ত আনন্দের ও গর্বের। এ বছরই আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী একসাথে উদযাপন করছি। তিনি বলেন, এছাড়া এবছরই বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার ক্ষেত্রে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করেছে।

বিদায়ী রাষ্ট্রদূত বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আফগানিস্তানের সরকার ও জনগণের পক্ষ থেকে অভিনন্দন জানান। আফগানিস্তানের বিদায়ী রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভুয়সী প্রশংসা করেন।

তিনি তার দায়িত্ব পালনকালে সহযোগিতার জন্য রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা জানান।

এদিকে স্পেনে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ আজ বঙ্গভবনে মোঃ আবদুল হামিদের সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে প্রবাসীদের অবদানের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি হামিদ বলেন, করোনার কারণে সৃষ্ট প্রবাসীদের যে কোন সমস্যার সমাধানে কূটনৈতিকভাবে সর্বোচ্চ প্রয়াস চালাতে হবে এবং তাদের কল্যাণকে অগ্রাধিকার দিতে হবে।
আব্দুল হামিদ দ্বিপাক্ষিক সম্পর্কন্নোয়নের পাশাপাশি বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য নবনিযুক্ত রাষ্ট্রদূতকে পরামর্শ দেন।

স্পেনে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত দায়িত্ব পালনে রাষ্ট্রপতির দিকনির্দেশনা ও সার্বিক সহযোগিতা কামনা করেন। এ সময় রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ গ্লোবাল ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ

সর্বশেষ খবর

আরো পড়ুন