ঢাকা      রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

তিস্তা চরাঞ্চলে শিলাবৃষ্টি, ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি

IMG
08 April 2021, 9:22 AM

লালমনিরহাট, বাংলাদেশ গ্লোবাল: লালমনিরহাটের তিস্তা চরাঞ্চলে ভয়াবহ শিলাবৃষ্টি ও ঝড়ে বসত-বাড়িসহ বিভিন্ন ফসলী জমির ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে।

বৃহস্পতিবার (০৮এপ্রিল) ভোরে থেমে থেমে এ শিলা বৃষ্টি শুরু হয়। এতে ভুট্টাসহ ফসলি জমির ব্যাপক ক্ষতি হয়েছে বলে কৃষকরা জানান।

শিলাবৃষ্টিতে তিস্তা চরাঞ্চলের হাজার হাজার বসত-বাড়িসহ জমির ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। এই শিলাবৃষ্টিতে বসত-বাড়িসহ বিভিন্ন ফসলী জমি হয়। এছাড়ার আদিতমারী ও কালীগঞ্জ উপজেলা বসত-বাড়ির ক্ষতি হয়েছে।

লালমনিরহাট সদরসহ ৫ উপজেলায় হঠাৎ শিলা বৃষ্টি আরম্ভ হয়। তবে শিলা বৃষ্টির পরিমাপ বেশি ছিল কালীগঞ্জের কাকিনায়। এ সময় ওই এলাকার বিভিন্ন ফসলী জমিসহ গাছপালা ভেঙ্গে পড়ে লোকালয়ের বাড়ি-ঘরের ব্যাপক ক্ষতি হয়।

কৃষকরা জানান, ইতিমধ্যেই ধানের চারা লাগানো হয়েছে। এমনকি ভুট্টার মোচা বের হয়েছে। এমন সময় এ শিলাখণ্ডের আঘাত পাওয়ায় ধানসহ ভুট্টার ব্যাপক ক্ষতি হয়েছে। এ ছাড়া সদ্য লাগানো সবুজ শাক সসবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হওয়ার আশংকা করা হচ্ছে।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, শিলাবৃষ্টি কারণে উপজেলার হাজার হাজার বসত-বাড়ির ঘরের উপরের টিন ফুটা হয়ে গেছে। এ ছাড়া ভুট্টা,তামাক ও ইরি-বোরোসহ বিভিন্ন ক্ষেতের ফসল নষ্ট হয়ে গেছে।

কাকিনার কৃষক জানান, বেশির ভাগ বাড়ির টিন ফুটো হয়ে গেছে। এ ছাড়া ও এলাকার ভুট্টা,তামাকসহ ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে।

লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর জানান, ভয়াবহ এ শিলাবৃষ্টিতে বসত বাড়িসহ বিভিন্ন ফসলী ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলা নির্বাহী অফিসারকে ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরী করতে বলা হয়েছে। তারা তালিকা দিলে সহযোগিতা করা হবে।

বাংলাদেশ গ্লোবাল ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ

সর্বশেষ খবর

আরো পড়ুন