ঢাকা      শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

রাশিয়াকে ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক’ বললো ইইউ পার্লামেন্ট; মস্কোর জবাব

IMG
24 November 2022, 12:39 PM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়াকে ‘সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক’ অভিহিত করে একটি প্রস্তাব পাস করেছে ইউরোপীয় পার্লামেন্ট। এর প্রতিক্রিয়ায় ওই পার্লামেন্টকে ‘নির্বুদ্ধিতার পৃষ্ঠপোষক’ বলে উল্লেখ করেছে রাশিয়া।

রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে যে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে তার জের ধরে গতকাল বুধবার ইউরোপীয় পার্লামেন্টে একটি রুশ বিরোধী প্রস্তাব পাস করা হয়। প্রস্তাবের পক্ষে ৪৯৪ ভোট পড়ে, বিপক্ষে ভোট দেন ৫৮ ইউরোপীয় আইন প্রণেতা এবং ৪৪ জন ভোটদানে বিরত থাকেন। ওই প্রস্তাবে দাবি করা হয়, রাশিয়া ইউক্রেনের জ্বালানী অবকাঠামো, হাসপাতাল, স্কুল ও আশ্রয় কেন্দ্রের মতো বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে যা সন্ত্রাসবাদের প্রতি রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার শামিল।

প্রস্তাবটির প্রতীকী গুরুত্ব থাকলেও বাস্তবে এর কোনো কার্যকারিতা নেই। কারণ এ ধরনের প্রস্তাব বাস্তবায়নের কোনো আইনি কাঠামো ইউরোপীয় ইউনিয়ন বা ইইউয়ের নেই। এছাড়া এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো দেশকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক বলেনি ইইউ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউরোপীয় পার্লামেন্টের এ প্রস্তাবকে স্বাগত জানালেও তা প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, “আমি ইউরোপীয় পার্লামেন্টকে নির্বুদ্ধিতার পৃষ্ঠপোষক বলে অভিহিত করছি।” তিনি বলেন, যারা কোনো কিছু না বুঝেই প্রস্তাব পাস করে ফেলে তাদের এছাড়া অন্য কোনো উপাধিতে ভূষিত করা যায় না।

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন মস্কোর বিরুদ্ধে শত শত নিষেধাজ্ঞা আরোপ করে। ব্যক্তিগতভাবে মারিয়া জাখারোভার বিরুদ্ধেও পশ্চিমা দেশগুলোর একাধিক নিষেধাজ্ঞা কার্যকর রয়েছে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন