ঢাকা      মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া: একাদশ ও অন্যান্য রেকর্ড

IMG
09 December 2022, 4:53 PM

স্পোর্টস ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: দক্ষিণ কোরিয়াকে দাপটের সঙ্গে হারিয়ে শেষ আটে জায়গা করে নিয়েছে ব্রাজিল। অন্যদিকে জাপানের বিপক্ষে জয় পেতে ক্রোয়েশিয়াকে অপেক্ষা করতে হয়েছে টাইব্রেকার পর্যন্ত। এই ম্যাচে তাই লড়াইটা হতে পারে তুখোড় সেলেসাও আক্রমণভাগ বনাম ক্রোয়েশিয়া রক্ষণের। তবে মিশন হেক্সার স্বপ্ন টিকিয়ে রাখতে কোন ভুল করা চলবে না ব্রাজিল রক্ষণকেও।

ম্যাচটি দোহার এডুকেশন সিটি স্টেডিয়ামে আজ শুক্রবার বাংলাদেশ সময় রাত নয়টায় শুরু হবে। চলুন জেনে নেয় দুই দলের সম্ভাব্য একাদশ এবং অতীত রেকর্ড সমূহের বিষয়ে-

সম্ভাব্য লাইন আপ
ব্রাজিল: (৪-২-৩-১) অ্যালিসন বেকার (গোলরক্ষক), এদের মিলিতাও, মার্কুইনহোস, থিয়াগো সিলভা, দানিলো, লুকাস পাকেতা, কাসেমিরো, নেইমার, রাফিনহা, ভিনিসিউস জুনিয়র ও রিচার্লিসন।

ক্রোয়েশিয়া: (৪-৩-৩) ডমিনিক লিভাকোভিচ (গোলরক্ষক), জোস্কো গার্দিওল, ডেজান লোভরেন, জসিপ জুরানোভিচ, বোর্না সোসা, লুকা মদ্রিচ, মাতেও কোভাচিচ, মার্সেলো ব্রোজোভিচ, ইভান পেরিসিচ, আন্দ্রেজ ক্রামারিচ ও ব্রুনো পেটকোভিচ।

ম্যাচ ফ্যাক্টস
১. ক্রোয়েশিয়ার বিপক্ষে এখন পর্যন্ত চারবার মুখোমুখি হয়েছে ব্রাজিল। তিনটি জয়ের বিপরীতে একটিতে ড্র করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এখন পর্যন্ত একবারও সেলেসাওদের হারাতে পারেনি ক্রোয়েশিয়া।

২. বিশ্বকাপে এর আগে দুইবার দেখা হয়েছে ব্রাজিল ও ক্রোয়েশিয়ার। ২০০৬ সালে ১-০ ব্যবধানে ও ২০১৪ সালে ঘরের মাঠে ৩-১ ব্যবধানে জয় পেয়েছিল সেলেসাওরা।

৩. সর্বশেষ আটটি বিশ্বকাপেরই কোয়ার্টার ফাইনাল খেলেছে ব্রাজিল। ১৯৯৪ ও ২০০২ সালে চ্যাম্পিয়ন হয় তারা, ১৯৯৮ সালে হয়েছিল রানার্স আপ। তবে শেষ চার আসরে মাত্র একবারই শেষ আট পার করতে পেরেছে ব্রাজিল। ২০১৪ সালে কলম্বিয়াকে হারিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছিল লাতিন আমেরিকানরা।

৪. ২০০২ সালের পর আর কখনোই ফাইনাল পর্যন্ত যেতে পারেনি ব্রাজিল। সেই আসরে সর্বশেষ শিরোপার উল্লাসে মেতেছিল লাতিন দলটি। বিগত চার আসরে তাদের সর্বোচ্চ সাফল্য সেমিফাইনাল, ২০১৪ সালে ঘরের মাঠে শেষ চারের ম্যাচে জার্মানির বিপক্ষে ৭-১ গোলে হারের লজ্জায় পুড়তে হয়েছিল ব্রাজিলকে।

৫. ২০১৪ বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে হারানোর ম্যাচে দুইবার জালের দেখা পেয়েছিলেন নেইমার। ইনজুরি কাটিয়ে শেষ ষোলো খেলা পিএসজি তারকার ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামাও প্রায় নিশ্চিত।

৬. বিশ্বকাপ পেনাল্টি শুটআউটে শতভাগ সাফল্যের রেকর্ড ক্রোয়েশিয়ার দখলে। ২০১৮ বিশ্বকাপের শেষ ষোলোতে ডেনমার্ক ও শেষ আটে রাশিয়াকে টাইব্রেকারে পরাস্ত করেছিল তারা। চলতি আসরের শেষ ষোলোতেও জাপানকে একইভাবে পরাজিত করেছেন মদ্রিচরা।

৭. বিশ্বকাপে লাতিন প্রতিপক্ষের বিপক্ষে মাত্র একবারই জিততে পেরেছে ক্রোয়েশিয়া। ২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে আর্জেন্টিনার বিপক্ষে ৩-০ গোলের জয়ই ফুটবলের মহাযজ্ঞে কনমেবল অঞ্চলের প্রতিপক্ষের বিপক্ষে তাদের একমাত্র সাফল্য।


বাংলাদেশ গ্লোবাল/এমএফ

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন