ঢাকা      মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

নেদারল্যান্ডসকে বিদায় করে বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনা

IMG
10 December 2022, 4:14 AM

স্পোর্টস ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের অনবদ্য নৈপুণ্যে নেদারল্যান্ডসকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে বিশ্বকাপ ফুটবলের সেমিফাইনালে উঠেছে আর্জেন্টিনা । এর আগে, কোয়ার্টার ফাইনালের অতিরিক্ত সময়ের খেলা ২-২ সমতায় শেষ হয়। আগামী মঙ্গলবার রাত একটায় প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে দু'বারের বিশ্বকাপ চ্যাম্পিয়নরা।

বিশ্বকাপে অনেকেই তাকিয়ে ছিলেন ব্রাজিল-আর্জেন্টিনা সেমিফাইনালের দিকে। ফুটবলপ্রেমীদের সেই স্বপ্ন আগেই শেষ হয়ে গিয়েছিল ক্রোয়েশিয়ার কাছে ব্রাজিলের হারে। নেইমারের বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গেলেও কাপ জয়ের স্বপ্ন বেঁচে রইলো সাতবারের বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসির। নেদারল্যান্ডসকে টাইব্রেকারে হারিয়ে শেষ চারে আর্জেন্টিনা। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের পুনরাবৃত্তি। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে খেলার ফল ছিল ২-২। আলবিসেলেস্তেদের হয়ে দু'টি গোল করেন নাহুনেল মলিনা ও মেসি। ডাচদের দু'টি গোলই উইঘোর্স্টের।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথম একাদশে দু'টি পরিবর্তন করে দল সাজিয়েছিলেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি। ৪-৩-৩ ফরমেশন থেকে সরে এসে এদিন তিনি ৩-৫-২ স্ট্র‌্যাটেজি অবলম্বন করেছিলেন। ডাচদের বিরুদ্ধে শুরু থেকেই মাঝমাঠের দখল নেওয়ার চেষ্টা করে আর্জেন্টিনা। দাপটের সঙ্গেই শুরু করেছিলেন মেসিরা।

ম্যাচের ১৩ মিনিটে গোলের সুযোগও এসে গিয়েছিল। বাঁদিক থেকে আকুনার সেন্টারে ম্যাক অ্যালিস্টার মাথা ছোঁয়াতে পারলে এগিয়ে যেতে পারতো আকাশী-সাদা জার্সিধারীরা। ২২ মিনিটে আবার সুযোগ পায় আর্জেন্টিনা। বক্সের বাইরে থেকে জোরালো শট নিয়েছিলেন মেসি। বল বারের ওপর দিয়ে বেরিয়ে যায়। এর ২ মিনিট পরে সুযোগ এসে গিয়েছিল নেদারল্যান্ডসের সামনে। বারুইন তিন কাঠিতে বল রাখতে পারেননি।

৩৩ আবার গোলের সুযোগ এসে গিয়েছিল আর্জেন্টিনার সামনে। বক্সের বাইরে থেকে ডি পলের শট আটকে দেন ডাচ গোলকিপার নোপার্ট। এর ঠিক ২ মিনিট পরেই এগিয়ে যায় আর্জেন্টিনা। মাঝমাঠ থেকে একাই বল টেনে নিয়ে যান মেসি। বক্সের ঠিক বাইরে থেকে তিন ডিফেন্ডারের পায়ের মাঝ দিয়ে দুর্দান্ত থ্রু পাস বাড়ান মোলিনাকে উদ্দেশ্য করে। ব্লিন্ডকে পেছনে ফেলে ডান পায়ের শটে গোল করে দলকে এগিয়ে দেন মোলিনা।

এগিয়ে যাওয়ার পর আক্রমণে আরও ঝাঁঝ বাড়ায় ডিয়েগো ম্যারাডোনার উত্তরসূরীরা। ৪১ মিনিটে আবার সুযোগ এসে গিয়েছিল মেসির সামনে। বক্সের মধ্যে থেকে নেওয়া মেসির ডান পায়ের শট সোজা চলে যায় নোপার্টের হাতে। প্রথমার্ধের শেষ দিকে ডাচরা সমতা ফেরানোর চেষ্টা করলেও গোল তুলে নিতে পারেনি। বিরতিতে ১–০ ব্যবধানেই এগিয়ে থাকে আর্জেন্টিনা।

দ্বিতীয়ার্ধেও আর্জেন্টিনার দাপট অব্যাহত থাকে। ৫১ মিনিটে ডি পল দারুণ বল বাড়িয়েছিলেন মেসিকে উদ্দেশ্য করে। নোপার্ট বেরিয়ে এসে বল ধরে নেন। ৬৩ মিনিটে বক্সের বাইরে থেকে নেওয়া মেসির দুরন্ত ফ্রি কিক বারের সামান্য ওপর দিয়ে বেরিয়ে যায়। ৭১ মিনিটে ২-০ ব্যবধানে এগিয়ে যায় আর্জেন্টিনা। বক্সের বাঁ দিকে ডামফ্রিস আকুনাকে ফাউল করলে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। পেনাল্টি থেকে ২-০ করেন লিওনেল মেসি।

একই সঙ্গে বিশ্বকাপে ১০ গোল করে স্বদেশী গ্যাব্রিয়েল বাতিস্তুতার রেকর্ড স্পর্শ করেন আর্জেন্টাইন অধিনায়ক। ৮৩ মিনিটে নেদারল্যান্ডসের হয়ে ব্যবধান কমান মেমফিস ডিপাইয়ের পরিবর্তে মাঠে নামা উইঘোর্স্ট। ডান দিক থেকে সেন্টার করেছিলেন বারগুইস। দুরন্ত হেডে ২-১ করেন উইঘোর্স্ট। ৮৫ মিনিটে সমতা ফেরানোর সুযোগ এসে গিয়েছিল নেদারল্যান্ডসের সামনে। বারগুইসের ভলি সাইড নেটে আছড়ে পড়ে। ম্যাচের ইনজুরি সময়ের শেষ লগ্নে ফ্রি কিক থেকে বল পেয়ে সমতা ফেরান উইঘোর্স্ট। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়েও আর্জেন্টিনার দাপট ছিল। একের পর আক্রমণ তুলে নিয়ে আসেন মেসি, লাউতারো মার্টিনেজরা। এনজো ফার্নান্দেজ, মার্টিনেজ, মেসির বেশ কয়েকটি প্রয়াস প্রতিহত হয়। মেসির একটা শট বারের ওপর দিয়ে বেরিয়ে যায়। ১১৯ মিনিটে লাউতারো মার্টিনেজের শট নোপার্ট কোন রকমে বাঁচান। পরের মিনিটেই মেসির শট বাইরে যায়। অতিরিক্ত সময়ের ইনজুরি সময়ে এনজো ফার্নান্দেজের শট পোস্টে লেগে বেরিয়ে যায়। অতিরিক্ত সময়েও ম্যাচ ২–২ থাকে।

টাইব্রেকারে নেদারল্যান্ডসের হয়ে প্রথম শট নেন ভ্যান ডিক। তাঁর শট বাঁচান মার্টিনেজ। মেসি গোল করে ১–০ ব্যবধানে আর্জেন্টিনাকে এগিয়ে দেন। উইঘোর্স্টের শটও আটকে দেন মার্টিনেজ। পারেদেস গোল করে ২-০ করেন। নেদারল্যান্ডসের হয়ে তৃতীয় শটে গোল করেন কোপমেইনার্স। গঞ্জালো মনটিয়েল গোল করে ৩-১ করেন। উইঘোর্টস ৩-২ করেন। আর্জেন্টিনার এনজো ফার্নান্দেজ বাইরে মারেন। ডাচদের পক্ষে পঞ্চম শটে গোল করেন ডি জং। লাউতারো মার্টিনেজ গোল করে আলবিসেলেস্তেদের সেমিফাইনালে ওঠা নিশ্চিত করেন।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন