ঢাকা      শুক্রবার, ০৯ জুন ২০২৩, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩০
শিরোনাম

জানা গেল কবে মাঠে গড়াবে ওয়ানডে বিশ্বকাপ

IMG
22 March 2023, 11:01 AM

স্পোর্টস ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: নানা জল্পনা-কল্পনা শেষে ওয়ানডে বিশ্বকাপ শুরু এবং ফাইনালের সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যা আগামী ৫ অক্টোবর থেকে শুরু হয়ে চলতে পারে ১৯ নভেম্বর পর্যন্ত। ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হবে ফাইনাল ম্যাচ। বিশ্বকাপের খেলাগুলো অনুষ্ঠিত হবে দেশটির মোট ১২টি শহরজুড়ে।

মঙ্গলবার (২১ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছে খেলাধুলা বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো।

বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশিত না করলেও জানানো হয়েছে টানা ৪৬ দিন ধরে চলবে এ প্রতিযোগিতা। ১০টি দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের ৩টি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের ম্যাচগুলো হবে ভারতের বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দ্রাবাদ, কলকাতা, লখনউ, ইন্দোর, রাজকোট এবং মুম্বাইয়ে। তবে কোন দল কোন শহরে খেলবে, তা এখনও চূড়ান্ত হয়নি।

যদিও আইসিসি বিশ্বকাপ শুরুর এক বছর আগে পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করে থাকে। কিন্তু এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের কিছু সমস্যার কারণে সূচি প্রকাশ করতে দেরি হচ্ছে। আর বিভিন্ন কারণে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে এ প্রতিযোগিতা আয়োজনের অনুমতি পেতে দেরি হয়েছে বিসিসিআইয়ের। এর মধ্যে প্রধান দুইটি কারণ হলো প্রতিযোগিতার কর ছাড় এবং পাকিস্তানের ক্রিকেটারদের ভিসার আবেদন মঞ্জুর।

ভারতের কেন্দ্রীয় সরকার যদিও প্রথমে জানিয়েছিল, বিশ্বকাপ থেকে আয়ের ওপর ১০.৯২ শতাংশ কর দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। সেই কর মৌকুফের জন্য আবেদন করেছিলেন বিসিসিআই কর্মকর্তারা। অন্যদিকে রাজনৈতিক জটিলতার প্রভাব রয়েছে ভারত-পাকিস্তান ক্রিকেট সম্পর্কে। ২০১৩ সালের পর আইসিসির প্রতিযোগিতা ছাড়া ভারতের মাটিতে পাকিস্তান দলকে খেলার অনুমতি দেয়া হয়নি। বন্ধ রয়েছে দ্বিপাক্ষিক সিরিজও।

গত সপ্তাহে আইসিসির বৈঠকে বিসিসিআইয়ের পক্ষ থেকে আশ্বাস দেয়া হয়েছে, বিশ্বকাপ খেলতে ভারতে নিশ্চিন্তে আসতে পারবেন পাকিস্তান দলের ক্রিকেটাররা। কোনো রকম সমস্যা হবে না। ভারতীয় ক্রিকেট বোর্ডের আশ্বাস পাওয়ার পরই আইসিসির পক্ষ থেকে এক দিনের বিশ্বকাপ শুরুর এবং ফাইনালের সম্ভাব্য দিন ঘোষণা করা হলো। তবে এ দুইটি তারিখ এখনো চূড়ান্ত হয়নি। আগামী কয়দিনের মধ্যেই চূড়ান্ত সূচি প্রকাশ করা হবে বলে জানা গেছে।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন