ঢাকা      শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

প্রিটোরিয়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

IMG
17 April 2021, 10:19 PM

দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ গ্লোবাল: দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় বাংলাদেশ হাইকমিশন যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন করেছে। আজ শনিবার দিবসটি উপলক্ষে হাইকমিশনার নুরে হেলাল সাইফুর রহমান মিশনের কর্মকর্তা ও কর্মচারী, স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও প্রবাসী বাংলাদেশিদের নিয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পার্ঘ প্রদান করেন। অনুষ্ঠানে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয়।

দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় হাইকমিশনার সাইফুর রহমান বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চের কাল রাতে যখন পাকিস্তানি সেনাবাহিনী নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ে হায়েনার উন্মত্ততায়, তখন তাদের হাতে বন্দি হওয়ার আগেই বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণা প্রদান করেন। স্বাধীনতার ঘোষণা হয়ে যাওয়ার পরে বঙ্গবন্ধুর অবর্তমানে স্বাধীনতার সংগ্রাম তথা স্বাধীন রাষ্ট্র পরিচালনার জন্য একটি সরকার গঠন করা অত্যাবশ্যক হয়ে পড়ে।

হাইকমিশনার বলেন, আমাদের সৌভাগ্য যে স্বাধীনতা ঘোষণার মাত্র কয়েক দিনের মধ্যে বঙ্গবন্ধুর সুযোগ্য সহযোদ্ধারা একটি অস্থায়ী সরকার গঠন করতে সক্ষম হন। ১০ এপ্রিল ১৯৭১ এ গঠিত এ সরকার ১৭ এপ্রিল কুষ্টিয়ায় ভারত সীমান্ত সংলগ্ন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামে শপথ গ্রহণ করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বের প্রতি অবিচল আস্থা রেখে ও শ্রদ্ধা জানিয়ে বৈদ্যনাথতলা গ্রামের নাম রাখা হয় মুজিবনগর এবং তাঁকে সামনে রেখে গঠিত সরকারের নাম হয় মুজিবনগর সরকার ।

বাংলাদেশ গ্লোবাল ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ

সর্বশেষ খবর

আরো পড়ুন