ঢাকা      শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

বাংলাদেশকে ৬০ লাখ ডোজ টিকা দিতে চায় সিনোফার্ম

IMG
18 April 2021, 1:13 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশকে ৬০ লাখ ডোজ টিকা দেয়ার প্রস্তাব দিয়েছে চীনা ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান সিনোফার্ম। ইতোমধ্যে বাংলাদেশ সরকারকে এ সংক্রান্ত একটি প্রস্তাব দিয়েছে তারা। শনিবার (১৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশিদ আলম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘চীনের সিনোফার্ম ৬০ লাখ ডোজ টিকা আমাদের ডোনেট করার কথা বলেছে। আমরা কাগজপত্র তৈরি করছি। পাশাপাশি বাংলাদেশে অবস্থানরত তাদের নিজেদের লোকজনদের টিকা দিতে চায়, আমরা অনুমোদন দিয়েছি।’

কবে টিকার এই ডোজ দেশে আসতে পারে - এই প্রশ্নের ডা. এ বি এম খুরশিদ আলম বলেন, ‘আমরা আমাদের দিক থেকে যা যা প্রয়োজন, তাদের জানিয়ে দিয়েছি। কখন ও কীভাবে টিকা দেবে - সে সব বিষয় তারা আমাদের জানাবে।’

এদিকে, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন গণমাধ্যমকে বলেছেন, চীনের সিনোফার্ম একটি বিশ্বাসযোগ্য সূত্রের মাধ্যমে বাংলাদেশকে করোনার ৬০ লাখ ডোজ বিবিআইবিপি-কোরভি টিকা দেয়ার প্রস্তাব দিয়েছে। আমরা এই বিষয়টির ওপর গুরুত্ব দিচ্ছি। সমঝোতা চলছে।

গত বছরের ৩০ ডিসেম্বর সিনোফার্ম জানায়, তাদের টিকার কার্যকারিতা ৭৯.৪ শতাংশ। এরপরই টিকাটি ব্যবহারের অনুমোদন দেয় চীনা সরকার। তৃতীয় ধাপের ট্রায়ালের অন্তর্বর্তীকালীন ফলাফলের বরাত দিয়ে সিনোফার্ম জানায়, তাদের টিকার কার্যকারিতা ৮৬%।

বাংলাদেশ গ্লোবাল ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ

সর্বশেষ খবর

আরো পড়ুন