ঢাকা      রবিবার, ২০ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

'দুর্যোগ ব্যবস্থাপনা বিধিমালা-২০২১' শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

IMG
07 June 2021, 6:35 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: 'দুর্যোগ ব্যবস্থাপনা (তহবিল পরিচালনা) বিধিমালা- ২০২১' গেজেট আকারে প্রকাশিত হওয়ার বিষয়টি কর্মকর্তাদের অবহিতকরণ ও বাস্তবায়ন কর্মকৌশল শীর্ষক কর্মশালা আজ ঢাকায় বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোহসীনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ।

দুর্যোগ ব্যবস্থাপনা বিধিমালা-২০২১ প্রণয়নের যৌক্তিকতা, প্রেক্ষাপট ও ভূমিকা বিষয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আলী রেজা মজিদ। মাঠ পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনা বিধিমালা-২০২১ কিভাবে প্রয়োগ করা যায় সে বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আতিকুল ইসলাম এবং মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মোয়াজ্জেম হোসেন ।

সভাপতির বক্তব্যে মন্ত্রণালয়ের সচিব মোঃ মোহসীন বলেন, ভৌগলিকভাবে বাংলাদেশ একটি প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ। প্রাকৃতিক দুর্যোগ যেমন ঘূর্ণিঝড়,বন্যা, খরা ,টর্নেডো, জলোচ্ছ্বাস, ভূমিকম্প, ভূমিধস ইত্যাদি দুর্যোগে মানুষের হাত নেই। তবে দুর্যোগের সাথে খাপ খাইয়ে নেয়া, এগুলোর প্রভাব বা ক্ষয়ক্ষতি থেকে সর্বোচ্চ মাত্রায় রক্ষা পাওয়া, ক্ষয়ক্ষতি হ্রাস করা এবং তা পুষিয়ে নিয়ে পুনরায় জনগণকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য সরকার নিরলসভাবে কাজ করছে।

তিনি বলেন, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কার্যকর করার জন্য প্রাতিষ্ঠানিক সক্ষমতা ও সকলের সমন্বিত অংশগ্রহণ অপরিহার্য। 'দুর্যোগ ব্যবস্থাপনা (তহবিল পরিচালনা) বিধিমালা-২০২১' এ কিভাবে তহবিল গঠন করা হবে এবং প্রয়োগ করা হবে তার নিয়মাবলী দেয়া আছে। জাতীয় পর্যায়ে কমিটি এবং জেলা পর্যায়ের কমিটি কিভাবে তহবিল ব্যবস্থাপনা কার্যকরভাবে বাস্তবায়ন করবে তার দিকনির্দেশনা প্রদান করা হয়েছে। তহবিলের সর্বোত্তম ব্যবহার দুর্যোগ মোকাবেলায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করার মাধ্যমে জনগণের পাশে দাঁড়ানোর জন্য দুর্যোগ ব্যবস্থাপনা বিধিমালা -২০২১ বিশেষ গুরুত্ব বহন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ গ্লোবাল/এমএস

বাংলাদেশ গ্লোবাল ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন