ঢাকা      শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

কোপায় খেলতে রাজি নেইমাররা

IMG
09 June 2021, 9:31 AM

স্পোর্টস ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: আগামী ১৩ জুন ব্রাজিলে বসার কথা লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের আসর। আর এতো বড় আসরকে সামনে রেখে কম নাটক দেখেনি বিশ্ব।

পাঁচদিন আগেও নিশ্চিত ছিল না আসলেই কোপা মাঠে গড়াবে কি না। কলাম্বিয়া, আর্জেন্টিনার পর ব্রাজিলেও টুর্নামেন্টটি আয়োজন নিয়ে শঙ্কা ছিল।

খোদ নেইমাররাই চাচ্ছিলেন না এবারের আয়োজনটি ব্রাজিলে হোক। কোপা যেন অপয়া। অবশেষে শঙ্কার কালো মেঘ কাটল। অনেক নাটকের পর শেষ পর্যন্ত আলোর দেখা মিলল। জানা গেছে, টুর্নামেন্ট বয়কট করার সিদ্ধান্ত থেকে সরে এসে কোপা আমেরিকায় খেলতে রাজি হয়েছেন ব্রাজিলের ফুটবলাররা।

অর্থাৎ আগামী ১৩ জুন কালো মানিকের দেশ ব্রাজিলেই বসছে এবারের কোপার আসর। ব্রাজিলীয় মিডিয়ার খবর, বুধবার সকালে প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ শেষে বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানাবেন কাসেমিরো, নেইমাররা।

এবারের কোপা আমেরিকা ইতিহাসে প্রথমবারের মতো যৌথভাবে কলাম্বিয়া ও আর্জেন্টিনায় হওয়ার কথা ছিল।কিন্তু রাজনৈতিক অস্থিরতার অযুহাতে নিজেদের গুটিয়ে নেয় কলাম্বিয়া। ফলে গোটা টুর্নামেন্ট আয়োজনের জন্য আর্জেন্টিনার দারস্থ হয় কোপা কর্তৃপক্ষ। করোনার দোহাই দিয়ে আর্জেন্টিনাও সরে দাঁড়ায়।

কলম্বিয়া ও আর্জেন্টিনা থেকে কোপা সরিয়ে কোনো প্রস্তুতি ছাড়াই শেষ মুহূর্তে হুট করে কোপা আয়োজনের দায়িত্ব নেয় ব্রাজিল। মহামারির মধ্যে দেশে কোপা আয়োজনের সিদ্ধান্তে ক্ষুব্ধ হন ব্রাজিলের ফুটবলাররা।

কোপা বয়কটের সিদ্ধান্ত নেন দেশটির সুপারস্টার নেইমারসহ আরো অনেকে। শিষ্যদের কোপায় না খেলার সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে দেশটির ফুটবল ফেডারেশনের সঙ্গে বিতর্কে জড়ান কোচ তিতে।

ব্রাজিলের সাধারণ মানুষও বর্তমান পরিস্থিতিতে কোপা আয়োজনের বিপক্ষে। এ নিয়ে সরকারবিরোধী আন্দোলন দানা বেঁধে উঠেছে দেশটিতে। কিন্তু এতো কিছুর পরও পিছপা হয়নি ব্রাজিল সরকার। শেষ পর্যন্ত ফুটবলারদের মানিয়েই ছাড়ল তারা। তবে এরমধ্যে সম্প্রতি ঘটে যাওয়া একটি ঘটনা প্রভাবিত করেছে।

গত রোববার ফেডারেশনের এক নারী কর্মীকে যৌন হয়রানির অভিযোগে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সভাপতি রোগেরিও কাবোকলোকে এক মাসের জন্য নিষিদ্ধ করা হয়।

কাবোকলো কোপা আয়োজনের পক্ষে ছিলেন। এই ঘটনার পর পরিস্থিতি বদলে যায়। সরকারবিরোধী আন্দোলনে আর রসদ না জুগিয়ে কোপায় খেলার সিদ্ধান্ত নেন কাসেমিরোরা। তবে তারা তাদের ক্ষোভ প্রকাশ করবেন প্রতীকী উপায়ে। কাবোকলো নিষিদ্ধ না হলে হয়তো বরফ গলত না।

সব কিছু ঠিকঠাক থাকলে ১৩ জুন কোপার উদ্বোধনী ম্যাচে ভেনিজুয়েলার মুখোমুখি হবে ব্রাজিল।

বাংলাদেশ গ্লোবাল/এমএস

বাংলাদেশ গ্লোবাল ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ

সর্বশেষ খবর

আরো পড়ুন