ঢাকা      রবিবার, ২০ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

টিকটক নিষিদ্ধে ট্রাম্পের আদেশ প্রত্যাহার করলেন বাইডেন

IMG
10 June 2021, 12:27 AM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: যুক্তরাষ্ট্রে নিরাপত্তা অজুহাতে চীনা সামাজিক যোগাযোগামাধ্যম উইচ্যাট এবং টিকটক নিষিদ্ধে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারিকৃত একগাদা আদেশ প্রত্যাহার করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে এই দুই মাধ্যমের অ্যাপে নিরাপত্তা বিঘ্নিত হওয়ার কোনও শঙ্কা রয়েছে কি-না তাও ক্ষতিয়ে দেখতে মার্কিন বাণিজ্য বিভাগকে নির্দেশ দিয়েছেন তিনি।

বুধবার যুক্তরাজ্য সফররত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এসব আদেশ দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এতে বলা হয়েছে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাট এবং টিকটকের অ্যাপ নতুন ব্যবহারকারীদের ডাউনলোডে বাধা এবং অ্যাপ দু’টির সঙ্গে সংশ্লিষ্ট সব ধরনের লেনদেনে নিষেধাজ্ঞা দেওয়ার চেষ্টা করেছিল।

২০১৯ সালের শেষের দিকে টিকটকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে শুরু হওয়া আরেকটি জাতীয় নিরাপত্তা পর্যালোচনা এখনও চলমান রয়েছে বলে হোয়াইট হাউসের একজন কর্মকর্তা জানিয়েছেন। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। টিকটকের ব্যবহারকারীদের ডেটা ঝুঁকির বিষয়ে হোয়াইট হাউস অত্যন্ত উদ্বিগ্ন বলে জানিয়েছেন অপর এক মার্কিন কর্মকর্তা।

গত বছরের আগস্টে উইচ্যাট এবং টিকটকের বিরুদ্ধে ট্রাম্পের জারিকৃত নিষেধাজ্ঞা বাইডেনের নতুন নির্বাহী আদেশের মাধ্যমে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এর পাশাপাশি অন্য আরও আটটি যোগাযোগ ও আর্থিক প্রযুক্তি সফটওয়ার অ্যাপের বিরুদ্ধেও ট্রাম্পের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছেন বাইডেন।

জাতীয় নিরাপত্তা লঙ্ঘনের উদ্বেগ থেকে ট্রাম্প চীনা অ্যাপগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছিলেন। যদিও যুক্তরাষ্ট্রের আদালত ট্রাম্পের সেই আদেশ আটকে দেয় এবং কখনই তা কার্যকর হয়নি। যুক্তরাষ্ট্রে টিকটকের অন্তত ১০ কোটি ব্যবহারকারী রয়েছেন। তবে ব্যবহারকারীদের নিরাপত্তা নিয়ে মার্কিন উদ্বেগকে ভিত্তিহীন বলেছে উইচ্যাট এবং টিকটক।

এর আগে, গত সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেন একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন। এই আদেশে চীনের প্রতিরক্ষা এবং নজরদারি প্রযুক্তি খাতের নির্দিষ্ট কিছু কোম্পানিতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগে নিষেধাজ্ঞা দেন তিনি।

বাংলাদেশ গ্লোবাল/এমএস

বাংলাদেশ গ্লোবাল ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ

সর্বশেষ খবর

আরো পড়ুন