ঢাকা      রবিবার, ২০ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

সেপ্টেম্বরের শেষে আবারও রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর

IMG
10 June 2021, 2:20 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: আগামী সেপ্টেম্বরের শেষের দিক থেকে রোহিঙ্গাদের আবারও ভাসানচরে স্থানান্তর করার প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন। বৃহস্পতিবার (১০ জুন) দুপুরে সচিবালয়ে কক্সবাজারে থাকা রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের বিষয়ে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

সচিব বলেন, আমাদের টার্গেট সেখানে এক লাখ রোহিঙ্গাকে নিয়ে যাওয়া। কীভাবে এটি বাস্তবায়ন করা যাবে, সেজন্যই কমিটি গঠন করা হয়েছে। তাদের প্রথম মিটিং হয়েছে। সেখানে আমরা একটি টাইমলাইন ঠিক করেছি। আগামী ১৭ তারিখের মধ্যে একটি পলিসি ডকুমেন্টের ড্রাফট তারা জমা দেবেন। এর মধ্যেও আমরা আলাপ আলোচনা করব।

কক্সবাজারে থাকা রোহিঙ্গাদের জায়গা সঙ্কট থাকায় তাদের জন্য ভাসানচরে একটি জায়গা নির্ধারণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এই মানুষগুলোকে তাদের দেশে মান মানসম্মতভাবে ফেরত নেবে। ইউএন সেই লক্ষ্যে কাজ করছে। যেহেতু এটা একটা দীর্ঘ প্রসেস, তাই আপাতত এই ব্যবস্থা।

সচিব বলেন, ‘রোহিঙ্গারা যেখানে আছেন, সেটি পাহাড়ি এলাকা। কিছুদিন আগেও প্রচুর বৃষ্টি হওয়ায় অনেক জায়গা ধ্বসে গেছে। গত ৬ তারিখ মূখ্যসচিব সহ সভা হয়েছে। সেখানে ১০ জন অ্যাম্বাসেডর উপস্থিত ছিলেন। রিপোর্টিং করা হয়েছে ভাসানচরে এই মুহূর্তে আছে ১৮ হাজার ৮৯০ জনের মতো মানুষ।’

মোহসীন জানান, কিছু গুরুত্বপূর্ণ বিষয় আছে, তবে এমন কোনো বিষয় নয় যা সেটেল করা যাবে না। তারপরও আমাদের আরও এক দুইটি মিটিং লাগবে। সেগুলো শেষ করে আমরা আশা করছি সেপ্টেম্বরের শেষের দিক থেকে আমরা আবার নেওয়া শুরু করব। এভাবেই আমাদের আজকের আলোচনা হয়েছে। আমরা অপারেশন করছি একটু ভিন্ন জায়গায়। সেটি কক্সবাজার থেকে জিওগ্রাফিকালি ভিন্ন।

সচিব আরও জানান, ভাসানচরে ব্যারাক হয়ে গেছে, আবাস হয়ে গেছে। সেখানে ১২০টা শেল্টার আছে। খাদ্য রাখার জন্য গুদামও তৈরি হয়ে গেছে। যাতায়াতের জন্য চেয়ারম্যান ঘাটে ব্যবস্থা করা হচ্ছে। আমরা স্বাস্থ্যের বিষয়টি নিয়েও আলোচনা করেছি। সেখানে দুইশর বেশি পুলিশ-এপিবিএন কাজ করছে। সামনে আরও আনসার ব্যাটেলিয়ন নেওয়া হবে।

বাংলাদেশ গ্লোবাল/এমএস

বাংলাদেশ গ্লোবাল ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন