ঢাকা      রবিবার, ২০ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

মস্তিষ্কের বিকাশ থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে আম

IMG
10 June 2021, 2:38 PM

লাইফস্টাইল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: আমকে বলা হয় ফলের রাজা। আম ভালবাসেন না এরকম মানুষ কম আছেন। ৮ থেকে ৮০ সবারই পছন্দের ফল আম। তবে সুস্বাদই নয়। আমে আছে অনেক পুষ্টিগুণ। শুধু তাই নয়, অনেক রোগ থেকেও মুক্তি দেয়।

বিশেষত শিশুদের স্বাস্থ্যের ক্ষেত্রে আম উপকারী। বিশেষজ্ঞরা বলছেন, ৮ মাস বয়স হয়ে গেলে চিকিৎসকের পরামর্শ মেনে শিশুদের নির্দিষ্ট পরিমাণে আম খাওয়ানো যেতে পারে। এর ফলে তাদের হজম ক্ষমতা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

শিশুদের মস্তিষ্কের বিকাশ এবং হা়ড়ের শক্তি বাড়ানোর জন্য আম উপকারী। আমে আছে ক্যালশিয়াম এবং ভিটামিন এ। যা হাড়কে শক্ত করে। একইসঙ্গে আমে থাকা ভিটামিন বি এবং ভিটামিন ই মস্তিষ্কের বিকাশে সাহায্য করে।

আম এমন একটা ফল যা খেলে শুধু মনই ভাল হয় না। পাশাপাশি বাড়ে কর্মশক্তিও। আমে থাকা ভিটামিন এবং মিনারেল শক্তি বাড়াতে সাহায্য করে।

আম শিশুদের চোখ এবং হৃদযন্ত্রের পক্ষেও ভাল। ভিটামিন এ চোখের পক্ষে উপকারী। আমে আছে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম। যা রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে।

আমে রয়েছে ভিটামিন সি। যারোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। একই সঙ্গে যে কোনও সংক্রমণের সঙ্গে লড়াইয়ে সাহায্য করে আম। আমে থাকা ভিটামিন ই এবং বি-৬ ও রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

শিশুদের হজম ক্ষমতা বাড়ানোর জন্য অন্যতম ফল আম। এতে আছে উৎসেচক। যা খাবার হজম করায়। প্রাকৃতিক কার্বোহাইড্রেট সম্পন্ন এই ফল। এতে আছে ফাইবারও। যা গড়ে তোলে হজম ক্ষমতা।

বাংলাদেশ গ্লোবাল/এমএস

বাংলাদেশ গ্লোবাল ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ

সর্বশেষ খবর

আরো পড়ুন