ঢাকা      শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

ঈদের আগে পুরুষের ত্বকের যত্ন

IMG
18 July 2021, 11:23 AM

লাইফস্টাইল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ঈদের বাকী আর মাত্র কয়েকদিন। ঈদ আনন্দে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে মেয়েদের পাশাপাশি ছেলেরাও এখন অনেক বেশি সচেতন। গরম, ধুলা, ময়লা, রোদ, বৃষ্টি নারী-পুরুষ চেনে না। সবার ত্বকেরই সমান ক্ষতি করে। এছাড়া ব্রণ, মরাকোষ জমা, কালো ছোপ পড়া পুরুষেরও সবই হয় নারীদের মতোই। তাই ঈদে আগে ত্বকের যত্ন নিতে হবে। নিজেকে অন্যদের থেকে সুন্দর ও প্রাণবন্ত দেখাতে ছেলেদের থাকা চাই ত্বক নিয়ে বিশেষ প্রস্তুতি। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী কী-

ঈদের আগে পুরুষের ত্বকের যত্ন
১. ঈদের এক সপ্তাহ আগে থেকেই ত্বক এবং চুলের যত্ন শুরু করা উচিত। ত্বকে নিয়মিত যে কোনো ব্রাইটেনিং ফেসপ্যাক লাগাতে পারেন। এক্ষেত্রে চন্দন কিংবা টমেটোর ফেসপ্যাক দ্রুত ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে। চুলে প্রোটিন প্যাক লাগাতে পারেন। ঘরেই ডিমের সাথে কলা ব্লেন্ড করে চুলে লাগিয়ে ২ ঘণ্টা পর ধুয়ে ফেলতে হবে। করোনাকালে মেনিকিউর-পেডিকিউর ঘরেই করে নিন।

২. সপ্তাহে একবার হলেও ভালো করে স্ক্রাবার দিয়ে মুখের ত্বক স্ক্রাব করতে হবে। এক্ষেত্রে ঘরেই তৈরি করে নিতে পারেন স্ক্রাবার। এর উপকারিতাটুকু হলো, নিজের তৈরি স্ক্রাবারে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া থাকেনা। আর নিয়মিত স্ক্রাবিং করলে মুখে বয়সের ছাপ পড়ে না।

৩. চালের গুঁড়া, টক দই, শসার রস এবং দুই বা তিন ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাবার তৈরি করতে পারেন। প্রতি সপ্তাহে অন্তত একবার ৫ মিনিট স্ক্রাবিং করলে ত্বকের মরা কোষগুলো চলে যাবে। এছাড়া ডিমের সাদা অংশ ফেটে ব্ল্যাকহেডসের ওপরে লাগিয়ে তার ওপর টিস্যু পেপার চেপে রাখুন কিছুক্ষণ। শুকিয়ে গেলে টেনে তুলে ফেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

৪. লেবুর সঙ্গে মধু মিশিয়ে ধীরে ধীরে ত্বকে ঘষতে থাকুন। শুকিয়ে গেলে আধাঘণ্টা পর মুখ ধুয়ে নিতে হবে। লেবু ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে আর মধু ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

৫. নিয়মিত ত্বক পরিষ্কার আর শেভ করার ফলে পুরুষের ত্বক ক্ষতিগ্রস্ত হয়। তাই ত্বক মসৃণ রাখতে শেভ করার আগে ক্রিম, লোশন বা জেল ব্যবহার করুন। শেভের জন্য সবসময় পরিষ্কার এবং ধারালো রেজার ব্যবহার করুন। এছাড়া ত্বকের কোমলতা ও স্নিগ্ধতা ফিরে পেতে প্রতিদিন ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

৬. এখন গরমের সময় তার ওপর যখনতখন বৃষ্টি। বাইরে যাওয়ার ১৫ মিনিট আগে সানস্ক্রিন ক্রিম লাগিয়ে নেবেন। এতে ত্বক সুরক্ষিত থাকবে। আর চুল এবং দাড়ির কাট আগে থেকেই ভেবে রাখুন। চুলের কাটিং-এ বর্তমানে ইমো, লেয়ার, স্টেপ, হোয়াইট ওয়ালস, ফেড, লেয়ার স্পাইক, ক্ল্যাসিক কাট ইত্যাদি চলছে। বয়স, পেশা, মুখের আকৃতি, চুলর ধরণ বুঝে হেয়ার স্টাইল এবং দাড়ি স্টাইল নির্বাচন করুন।

বাংলাদেশ গ্লোবাল/এইচএম

বাংলাদেশ গ্লোবাল ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ

সর্বশেষ খবর

আরো পড়ুন