ঢাকা      মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

নজরুল সঙ্গীত চর্চায় আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করবে ফিরোজা আর্কাইভ: স্পিকার

IMG
29 July 2021, 2:44 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ফিরোজা বেগম আর্কাইভ নজরুল সঙ্গীত চর্চায় আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করবে। তিনি বলেন, এই আর্কাইভের  মধ্য দিয়ে শিল্পী ফিরোজা বেগম সবার মাঝে চিরস্মরণীয় হয়ে থাকবেন। তাঁর গানের মধ্য দিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকেও সকলে শ্রদ্ধাভরে স্মরণ রাখবে। তাই এসিআই ফাউন্ডেশনের শিল্পী ফিরোজা বেগম আর্কাইভ ওয়েবসাইট প্রতিষ্ঠার উদ্যোগ প্রকৃতপক্ষেই সৃষ্টিশীল ও সুদূরপ্রসারী। 

ড. শিরীন শারমিন চৌধুরী বুধবার রাতে এসিআই ফাউন্ডেশন আয়োজিত ফিরোজা বেগম আর্কাইভ ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন। পরে তিনি ওয়েবসাইটের উদ্বোধন ঘোষণা করেন। 

তিনি বলেন, সাত দশকেরও বেশি সময় শিল্পী ফিরোজা বেগম সঙ্গীত অনুরাগী শ্রোতাদের কাছে নজরুল সঙ্গীতের সুরের মূর্ছনা ও মাধুর্য পৌঁছে দিয়েছেন। তাঁর ৮৮ বছরের জীবনের বেশিরভাগ সময় ছিল নজরুল সঙ্গীত চর্চা ও সাধনার অধ্যায়। নজরুল সঙ্গীতের শুদ্ধ স্বরলিপি ও সুর সংরক্ষণের জন্য তিনি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। 

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সারা বিশ্বে নজরুল সঙ্গীত প্রচারের মাধ্যমে শিল্পী ফিরোজা বেগম সমাদৃত হয়েছেন এবং দেশের জন্য এনেছেন বিরল সম্মান ও গৌরব। অত্যন্ত অল্প বয়সেই ফিরোজা বেগম কবি নজরুলের সান্নিধ্যে এসেছিলেন এবং কবি নজরুল তাঁর কন্ঠে মুগ্ধ হয়েছিলেন। এরই ধাপে ধাপে শিল্পী ফিরোজা বেগম এগিয়ে যান। 

তিনি বলেন, ফিরোজা বেগম আর্কাইভ-ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বর্তমান ও আগামী প্রজন্মের শিল্পীরা কবি কাজী নজরুল ইসলামের অনবদ্য সৃষ্টি সম্পর্কে গভীরভাবে জানতে পারবে। নজরুল সঙ্গীত নিয়ে গবেষণার ক্ষেত্রে এই আর্কাইভ অনন্য উৎস হয়ে কাজ করবে। 

এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ-দৌলার সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য আসাদুজ্জামান নূর এবং দৈনিক প্রথম আলো সম্পাদক মতিউর রহমান বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মুস্তাফা জামান আব্বাসী, অনুপ ঘোষাল, মোস্তফা মনোয়ার, শাফিন আহমেদ, ফেরদৌসী রহমান, কল্যাণ কাজী, মো. আসাফ উদ-দৌলা অংশ নেন।

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন