ঢাকা      সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

আক্রান্তদের বাড়িতে বিনামূল্যে অক্সিজেন

IMG
30 July 2021, 7:05 PM

শরীফ আনোয়ারুল হাসান, মাগুরা, বাংলাদেশ গ্লোবাল: বৈশ্বিক মহামারি করোনায় আক্রান্ত রোগীদের সুরক্ষার জন্য বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদানসহ বিভিন্ন সেবামূলক কাজ করে যাচ্ছে "মাগুরা অক্সিজেন ব্যাংক" নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ঢাকাস্থ স্বেচ্ছাসেবী সংস্থা সেবা বাংলাদেশ এ-র সার্বিক তত্বাবধানে করোনার প্রকোপ বৃদ্ধির পর হতে সংগঠনটি মাগুরায় বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।

খুলনা অঞ্চলে করোনার সংক্রমন বৃদ্ধির সাথে সাথে মাগুরাতেও করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়ে যায়। যাদের অধিকাংশই বাড়িতে আইসোলেশনে থেকে চিকিৎসা গ্রহণ করছেন। করোনায় আক্রান্ত রোগীদের অন্যতম প্রধান সমস্যা শ্বাসকষ্ট। আর এ সময় রোগীর জন্য অক্সিজেন সেবা জরুরী হলেও মাগুরায় আক্রান্ত রোগীর তুলনায় বেসরকারীভাবে পর্যাপ্ত অক্সিজেন সরবারাহের তেমন ব্যাবস্থা না থাকায় আইসোলেশনে থাকা অনেক রোগীর জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা দেখা দেয়।

ঠিক এমন সময় আক্রান্ত রোগীদের সহায়তায় জরুরী অক্সিজেন সেবাসহ বিভিন্ন সহযোগিতায় সেচ্ছাসেবী সংস্থা সেবা বাংলাদেশের তত্বাবধানে পারনান্দুয়ালী গ্রামের স্থানীয় যুবকদের নিয়ে গঠিত হয় মাগুরা অক্সিজেন ব্যাংক নামে স্বেচ্চাসেবী সংগঠন। যারা বিভিন্ন শ্রেণী পেশার বিশ জনের একটি দল সমস্যাগ্রস্ত মানুষের জন্য দিনরাত ২৪ ঘন্টা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আক্রান্তদের চাহিদা অনুযায়ী বিনামূল্যে অক্সিজেন সেবা, মেডিসিনসহ খাবার পৌছে দিতে ছুটে যাচ্ছেন বাড়িবাড়ি। সেই সাথে দিচ্ছেন টেলিমেডিসিন সেবাসহ অন্যান্য সহযোগিতা। মাগুরা কেন্দ্রীয় বাসটার্মিনালে অস্থায়ী কার্যালয় স্থাপন করে নানামুখী কার্যক্রম পরিচালনা করছেন মাগুরা অক্সিজেন ব্যাংক নামে সেচ্ছাসেবী সংগঠন।

মাগুরা অক্সিজেন ব্যাংকের প্রতিষ্ঠাতা খন্দকার শফিকুল হাসান উজ্জ্বল জানান, মহামারী করোনার আগ্রাসন মোকাবেলায় আমরা সামাজিকভাবে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে চাই। এরই ধারাবাহিকতায় আক্রান্ত রোগীসহ বিপদগ্রস্ত মানুষের সহায়তায় স্থানীয় মানবিক কিছু মানুষকে নিয়ে তাদের পাশে দাঁড়িয়েছি আমরা। আমাদের এই প্রচেষ্টায় সঙ্গী হয়ে দূর দুরান্ত হতে প্রাবাসীরা সহ সমাজের সুহৃদয়বান অনেকেই এগিয়ে আসছেন।

তিনি জানান, আমাদের স্বল্প সামর্থ্যের উপর ভিত্তি করে সেবা বাংলাদেশ এর অন্তর্ভুক্ত মাগুরা অক্সিজেন ব্যাংক বর্তমান করোনাকালীন সময়ে করোনা আক্রান্ত রোগীদের বাড়িতে বিনামূল্যে অক্সিজেন, ওষুধ, টেলিমেডিসিন সেবা সহ সার্বিক সহযোগিতা প্রদান করছে। সেই সাথে অসহায়, হতদরিদ্র পরিবারের মানুষের জন্য বিশেষ খাদ্য সহায়তা, করোনা প্রতিরোধে স্বাস্থ্য সচেতনতামূলক বিভিন্ন ক্যাম্পেইন, মসজিদ, ঈদগাহ, ময়দানে মাস্ক পরিধানে উদ্বুদ্ধ করন প্রচার প্রচারণাসহ বিনামূল্যে মাস্ক বিতরণ এবং চলমান প্রতিষেধক টিকা প্রদান কার্যক্রম সার্বজনীন নিশ্চিত করার লক্ষে বিভিন্ন এলাকায় একাধিক বুথ স্থাপনের মাধ্যমে টিকা নিবন্ধন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

তিনি বলেন, সংগঠনের স্বেচ্ছাসেবকদের নিজেস্ব অর্থায়ন ও কিছু সহৃদয়বান ব্যক্তির ঐকান্তিক প্রচেষ্টায় আমরা সমস্যাগ্রস্ত মানুষের পাশে দাড়াবার চেষ্টা করে যাচ্ছি। মহামারির এই পরিস্থিতিতে দেশ ও সমাজকে রক্ষা করতে সামাজিক ঐক্যবদ্ধতার বিকল্প নেই বলে জানিয়ে এই সময় মানুষের সহযোগিতায় সমাজের সকলকে সাধ্য অনুযায়ী তাদের পাশে এগিয়ে আসার আহবান জানান তিনি।

সংগঠনটির সাধারণ সম্পাদক মাঝহারুল ইসলাম বলেন, করোনা মহামারীর এই পরিস্থিতিতে অসহায় মানুষের সহযোগিতায় সর্বাত্বক পাশে থাকার অঙ্গীকার নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে তাদের সেচ্ছাসেবীরা।

তিনি বলেন, আমরা আক্রান্তদের ২৪ ঘন্টার সেবা নিশ্চিত করতে দিনরাত জেগে থাকি অপেক্ষায়। আইসোলেশনে থাকা আক্রান্ত কারো জরুরী ফোন পাওয়া মাত্র ছুটে যায় বাড়িতে। বিশেষ করে গ্রামাঞ্চলের নিম্ন আয়ের দরিদ্র রোগী ও পরিবারের মানুষ যারা সুচিকিৎসা সহ প্রয়োজনীয় অন্যান্য সুযোগ সুবিধা গ্রহনে অক্ষম, তাদের সেবা নিশ্চিত করতে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতার জন্যে সর্বাত্বক চেষ্টা অব্যাহত রয়েছে। সেচ্ছাসেবীরা জেলায় অক্সিজেনের অভাবে কেউ যেন মারা না যান সেজন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন বলে জানান।

সাংগঠনিক সম্পাদক মারুফ মাওলা বলেন, মাত্র দুইটি অক্সিজেন সিলিন্ডার নিয়ে আমাদের সংগঠনের কার্যক্রম শুরু হলেও এখন পনেরটি সিলিন্ডার রয়েছে তাদের। প্রতিদিন গড়ে নতুন দশ থেকে বারো জন আক্রান্ত রোগীর সহযোগিতা করছেন তারা। এই সংখ্যা আরও বিস্তার করে জেলার সকল প্রান্তে করোনায় সমস্যাগ্রস্ত মানুষের সমস্যা সমাধানে তাদের পাশে থাকতে চান। এই মহৎ কাজে তাদের পাশে এগিয়ে আসার জন্য সমাজের বিশিষ্ট ব্যেক্তিবর্গ সহ সকলকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

এ ছাড়াও মাগুরায় মহামারী করোনার প্রকোপ বৃদ্ধির পর হতেই জেলা সদরে আক্রান্ত রোগী ও অসহায় পরিবারগুলির সহায়তায় মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখরের পৃষ্ঠপোষকতায় বিনামূল্যে অক্সিজেন, খাদ্য সামগ্রীসহ প্রয়োজনীয় সেবা প্রদানে সর্বাত্বক কাজ করে যাচ্ছে জেলা যুবলীগের আহবায়ক ফজলুর রহমানের নেতৃত্বে গঠিত হটলাইন টিমের সদস্যরা। শহর এলাকায় ত্রিমাত্রিক ফাউন্ডেশন নামের একটি সংগঠনের পক্ষ হতেও দেয়া হচ্ছে জরুরী অক্সিজেন সেবা।

উল্লেখ্য যে, বর্তমানে জেলায় মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৩০১৭ জন। এর মধ্যে হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন ১০১০ জন। হাসপাতালে ভর্তি আছেন ৬৩ জন। আজ পর্যন্তু করোনায় আক্রান্ত হয়ে জেলায় মোট ৬৮ জন মৃত্যু বরন করেছেন।




বাংলাদেশ গ্লোবাল/এমএন

সর্বশেষ খবর

আরো পড়ুন