ঢাকা      বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

অধিক সংখ্যক শিপিং লাইনার মনোনয়ন দেয়ার অনুরোধ বিজিএমইএ’র

IMG
06 August 2021, 12:15 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: পোশাক রপ্তানি কনটেইনার যথাসময়ে জাহাজীকরণের জন্য পোশাক শিল্পের ক্রেতাদেরকে অধিক সংখ্যক শিপিং লাইনার ও অফ-ডক মনোনয়ন প্রদানের অনুরোধ করেছে রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। বৃহস্পতিবার (৫ আগস্ট) বিজিএমইএর উদ্যোগে সংগঠনের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত ক্রেতা ও মেইনলাইন অপারেটর প্রতিনিধিদের সাথে বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এ সহযোগিতা প্রদানের অনুরোধ করেন।

সভায় বিজিএমইএ সহ-সভাপতি মিরান আলী, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, সাবেক পরিচালক আশিকুর রহমান তুহিন, বিজিএমইএ’র পোর্ট এন্ড শিপিং বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়াম্যান হাসান আব্দুল্লাহ, বিকেএমইএ পরিচালক ফজলে শামীম এহসান, এইচএন্ডএম এর রিজিওনাল কান্ট্রি ম্যানেজার জিয়াউর রহমান, মার্কস এন্ড স্পেন্সারের কান্ট্রি ম্যানেজার স্বপ্না ভৌমিক ও শিপিং লাইন মার্কসলাইন এর কান্ট্রি হেড অংশুমান মিত্র মুস্তাফি প্রমুখ উপস্থিত ছিলেন।

ফারুক হাসান বলেন, চট্রগ্রাম বন্দরে ক্রেতাদের পক্ষ থেকে শিপিং লাইনার ও অফ-ডক নির্ধারিত করে দেয়ার কারনে পোশাক শিল্পের রপ্তানি পণ্যবাহী কনটেইনারগুলোকে বন্দরে অতিরিক্ত ১০ থেকে ১৫ দিন থাকতে হচ্ছে। এতে করে বন্দরে কনটেইনার জট দেখা দিয়েছে।

বিজিএমইএ সভাপতি বলেন, অনেক ক্রেতা বাংলাদেশ থেকে বিলিয়ন ডলারের পণ্য আমদানি করলেও মাত্র ১টি অথবা ২টি শিপিং লাইন ও ফরওয়ার্ডারের মনোনয়ন দেয়। পাশাপাশি ক্রেতারা রপ্তানি পণ্যের জাহাজীকরণের জন্য ৪ অথবা ৫টি অফ-ডক অনুমোদন দেয়। এতে করে জাহাজীকরণে বিলম্ব ঘটে। ফলশ্রুতিতে রপ্তানি অর্থ প্রত্যাবাসিত হতে বিলম্ব হয়, যার জন্য রপ্তানিকারকদেরকেও অতিরিক্ত চার্জ মাশুল দিতে হচ্ছে। তিনি এই সমস্যা সমাধানের জন্য ক্রেতাদেরকে অধিক সংখ্যক শিপিং লাইনার ও অফ-ডক মনোনয়ন দেওয়ার অনুরোধ করেন।

প্রসঙ্গত, সম্প্রতি বিজিএমইএ চট্রগ্রাম বন্দরে সৃষ্ট রপ্তানি কনটেইনার জট নিরসনের জন্য এইচএন্ডএম, এমএন্ডএস সহ বায়ার্স ফোরামের মাধ্যমে পোশাক শিল্পের ক্রেতাদেরকে পত্র দিয়ে পরিস্থিতি অবহিত করে এ ব্যাপারে তাদের সহযোগিতা কামনা করে। এরই ফলশ্রুতিতে আজ সভা অনুষ্ঠিত হয়।


বাংলাদেশ গ্লোবাল/এমএফ

সর্বশেষ খবর

আরো পড়ুন