ঢাকা      বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

প্রি-পেমেন্ট মিটার নিয়ে গণমাধ্যম কর্মীদের মুখোমুখি নেসকো

IMG
11 September 2021, 6:01 PM

নীলফামারী, বাংলাদেশ গ্লোবাল: নীলফামারীতে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন নিয়ে গণমাধ্যম কর্মীদের মুখোমুখি হয়েছে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানী (নেসকো)।

শনিবার (১১সেপ্টেম্বর) দুপুরে নেসকো বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে এই মিটারের বিলিংসিস্টেম নিয়ে গণমাধ্যম কর্মীদের অবহিত করেন নির্বাহী প্রকৌশলী নওশাদ আলম।

এ সময় তিনি বলেন, একমাত্র স্মার্ট মিটারের মূল্য বাবদ প্রতি মাসে ৪০ টাকা ছাড়া অতিরিক্ত কোন টাকা কর্তন করা হচ্ছে না রিচার্জ করার পর। আগের মতই সার্ভিস চার্জ, ডিমান্ড চার্জ, ভ্যাট সবই একই হারে কর্তন করা হচ্ছে মাসে একবার। সেটি মাসের প্রথম রিচার্জের সময় কর্তন করা হয়। এনিয়ে বিভ্রান্ত হওয়ার কোন কারণ নেই। মাসের পরবর্তিতে যখনই টাকা রিচার্জ করা হবে তখনই শুধু ভ্যাট কর্তন করে বাকি টাকা জমা থাকবে মিটারে এক্ষেত্রে ব্যবহৃত বিদ্যুৎ জমানো টাকা কর্তন করবে। তিনি বলেন, নতুন হওয়ায় এখোনো আমরা অভ্যস্ত হয়নি এ কারণে নানান কথা হচ্ছে। দু’এক মাস পর স্বাভাবিক হয়ে যাবে এই মিটারের বিলিং সিস্টেম নিয়ে।

নেসকো সুত্র জানায়, নীলফামারীতে ৩০ হাজার গ্রাহক রয়েছে। এরমধ্যে ৬ হাজার গ্রাহকের আগের মিটার পরিবর্তন করে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন করা হয়েছে। দু’মাসের মধ্যে সবার বাড়িতে বাড়িতে এই মিটার স্থাপন সম্ভব হবে।

নেসকো নির্বাহী প্রকৌশলী বলছেন, মিটার স্থাপনের সময় কর্মীদের পরামর্শ দেয়া হয়েছে যাতে গ্রাহককে বিষয়টি অবহিত করা হয়। পাশাপাশি বিভিন্ন ভাবে জানানোর চেষ্টা করা হচ্ছে।

অনুষ্ঠানে মিটারে টাকা রিচার্জ, বিদ্যুৎ সংযোগ, এমার্জেন্সি ব্যালেন্স, বিচ্ছিন্ন করণসহ বিভিন্ন কার্যক্রম উপস্থাপন করেন নির্বাহী প্রকৌশলী।

জেলা শহরের বাবুপাড়া এলাকার মুদি দোকানদার রশিদুল ইসলাম জানান, তিন দফায় ১৯০০ টাকা রিচার্জ করা হয়েছে আমার নতুন প্রি-পেইড মিটারে। কিন্তু টাকা কর্তনের হিসেবে মিলছিলো না। এনিয়ে রাগও হচ্ছিলো, এক পর্যায়ে অফিসে গেলে বিলিং নিয়ে আমার অষ্পষ্টতা দূর হয়। তবে এখন থেকে বিদ্যুৎ ব্যবহারে সচেতনতা তৈরি হবে আমার মাঝে।

প্রসঙ্গত, গেল ৩০জুন নীলফামারী-০২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের বাসায় আনুষ্ঠানিক ভাবে প্রি-পেমেন্ট মিটার স্থাপনের মধ্য দিয়ে জেলায় এই কার্যক্রম শুরু করে নেসকো।

বাংলাদেশ গ্লোবাল/এমএন









সর্বশেষ খবর

আরো পড়ুন