ঢাকা      শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

পূজায় কেমন হবে ষষ্ঠীর সাজ

IMG
11 October 2021, 12:56 AM

লাইফস্টাইল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: মহা ষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। উৎসবে তো সাজতে হবেই । বাইরে যাওয়া হোক বা না হোক। ষষ্ঠীর দিন থেকেই মূলত পূজার সাজটা শুরু হয়। কারণ ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত আপনি সাজতে পারবেন একদম মনের মতো করে। এই সময়টাই সবচেয়ে বেশি ঘোরাঘুরির আর বেশি বেশি নিমন্ত্রণের। এমন আনন্দের দিনে সাজটাও থাকা চাই একদম নিখুঁত। কতটা ভালোলাগা কাজ করছে, সেটির পরিমাপ হচ্ছে তার বাহ্যিক সাজসজ্জা পোশাক-আশাক। জেনে নিন কেমন হবে ষষ্ঠীর সাজ...



ষষ্ঠী মেকআপটা ভারী না রেখে সাজে স্নিগ্ধতা রাখলেই দেখতে ভালো লাগবে। মেকআপের শুরুতে একটা প্রাইমার লাগিয়ে নিবেন। এতে করে মেকআপ ত্বকে বসবে এবং নষ্ট হবে না সহজে। স্নিগ্ধ সাজের বেইজের জন্য বেছে নিন বিবি ক্রিম। এতে মেকআপ ভারী লাগবে না দেখতে। হালকা কন্ট্যুরিং, ব্লাশ এবং চাইলে হাইলাইটার লাগিয়ে নিয়ে নিতে পারেন। তবে, আপনার ত্বকে দাগ , ব্রণ বা অস্বাভাবিক স্কিন থাকলে, সেগুলোকে কনসিলার দিয়ে ঢেকে নিতে পারেন। তাহলে আপনার সৌন্দর্যকে দারুণভাবে এনহ্যান্স করতে সাহায্য করবে। এরপর আপনি কমপ্যাক্ট পাউডার ব্যবহার করতে পারেন। এবার আপনি ব্লাশন, লাইট কন্টুরিং, লাইট কালার লিপস্টিক এবং হাইলাইটার দিয়ে ফিনিশিং করে ফেলতে পারেন।

এবার আসা যাক চোখের সাজে। ষষ্ঠীতে হালকা গোল্ডেন, শ্যাম্পেইন, রোজগোল্ড কালার-গুলো আইশ্যাডো হিসেবে লাগাতে পারেন। তবে আইলাইনার এবং মাশকারা কিন্তু মাস্ট। আসলে পূজার লুকে আইলাইনারটা দেখতে বেশ লাগে! চাইলে কাজলও লাগাতে পারেন।নাহলে সমস্যা নেই। আইলাইনার ছাড়াও দেখতে সুন্দর লাগবে।

স্নিগ্ধ লুকের জন্য ষষ্ঠীর দিন একটু হালকা ধাঁচের লিপস্টিক ব্যবহার করতে পারেন। তবে একটু কালার যোগ করলে মন্দ হয় না। ব্যবহার করতে পারেন- ন্যুড, ব্রাউন, টেরাকোটা, অরেঞ্জ, পিংক, ব্রাউনিশ পিংক ইত্যাদি কালার।

এবার চুল। সাজগোজে চুলের স্টাইল বেশ গুরুত্বপূর্ণ। চুল একটু লম্বা হলে পূজার সকালে হালকা হাত খোঁপাও ভালো লাগবে। মাঝখানে সিঁথি করে সামনের দিকটা অল্প ফুলিয়ে নিতে পারেন। আবার ভি সেপ করে মিডল থেকে টাইট করে ফ্রেঞ্চ বেণি করে নিতে পারেন; দুই পাশ থেকে দুটি টুইস্ট করে নিয়ে তারপরে আবার দুটি ফ্রেঞ্চ বেণি ফিট করে নিতে পারেন। বাকি চুলগুলো ছেড়ে রাখতে পারেন। তাহলে দেখতে খুব সুন্দর লাগবে। পূজার সন্ধ্যায় একটু গর্জিয়াস সাজতে চাইলে খোঁপায় ফুল বা একটু সাবেকি ধাঁচের খোঁপার কাঁটা বা হেয়ার অ্যাকসেসরিজ লাগাতে পারেন। খোঁপার ওপরে হেয়ার পিনও শাড়ির সঙ্গে ভালো মানাবে। চুল সবসময় বাঁধতে হবে এমন নয়, খোলা চুলেও স্টাইলিং করা যায়। স্ট্রেট করিয়ে নিতে পারেন আবার হালকা কার্লও করতে পারেন। পূজার সাজে ফুল কিন্তু থাকতেই হবে। চুল খোঁপা করে তাতে জড়িয়ে নিতে পারেন শিউলি ফুল, বেলি ফুল বা কাঠবেলির মালা।

ষষ্ঠীতে আপনি এই সাজ অনুসরণ করতে পারেন। আবার সাজুতে পারেন নিজের মতো করেও। শুধু সাজে আনুন একটু ব্যতিক্রমী কিছু।

বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সর্বশেষ খবর

আরো পড়ুন