ঢাকা      শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

পূজার সাজে সারাদিন

IMG
13 October 2021, 11:53 AM

লাইফস্টাইল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: শরতের শুভ্রতার সঙ্গে মা আসেন সব ভক্তকুলের মাঝে। তাই দুর্গা মাকে বরণ করে নিতে চলে নানা প্রস্তুতি সনাতন ধর্মাবলম্বীদের মাঝে। নিজেদের সাজসজ্জাতেও তাই চাই বাড়তি সংযোজন। তবে এর সঙ্গে প্রয়োজন আরামের বিষয়টি। সকাল থেকে রাত অবধি নানা আয়োজনে কীভাবে নিজেকে রাখতে পারবেন পরিপাটি পাশাপাশি সম্পূর্ণ আলাদা সাজে নিয়ে আজকের আয়োজন।


সকালের সাজ
দুর্গাপূজার ক্ষেত্রে সকাল থেকেই থাকে নানা আয়োজন। এর মধ্যে অঞ্জলি থেকে শুরু করে নিজেদের তৈরিতে কাটে ব্যস্ত সময়। এর মাঝেই নিজেকে তৈরি করে নিতে হয় আলাদা আঙ্গিকে। যেহেতু সকালে পূজার বিষয়টি থাকে তাই সাজের মাঝে শুভ্রতার ছোঁয়া চাই। এ ক্ষেত্রে শাড়ি আপনি অনায়াসে বেছে নিতে পারেন। শাড়ির ক্ষেত্রে রঙের দিকে নজর রাখতে হবে। লাল-সাদা কিংবা সাদার সঙ্গে হালকা অন্য আরেকটি রঙের আঁকিবুঁকি রাখা যেতে পারে রং নির্বাচনের ক্ষেত্রে। শাড়ির সাজের সঙ্গে চুলের ক্ষেত্রে পেছনের দিকে ব্রাশ করে একটি খোঁপা করে নিতে পারেন সঙ্গে খোঁপায় কিংবা কানে ফুল গুঁজে দিতে পারেন। এর পাশাপাশি নানা রঙের কাচের চুড়িতে হাত সাজিয়ে নিতে পারেন।

দুপুরের সাজ
দুপুরের সাজের ক্ষেত্রে আপনি সালোয়ার কামিজ বেছে নিতে পারেন। এ ক্ষেত্রে নানা রঙের ছোঁয়ায় নিজেকে সাজিয়ে তোলা যায়। এ ছাড়া চুলের সাজের ক্ষেত্রে চুল খোলা রাখতে পারেন কিংবা ব্লো ড্রাইও করে নিতে পারেন। অন্যদিকে কামিজের সঙ্গে মানায় এমন ছোটখাটো গহনাও যুক্ত করা যেতে পারে দুপুরের সাজের ক্ষেত্রে।

রাতের সাজ
রাতের সাজের ক্ষেত্রে এ সময়ে বেছে নিতে পারেন কালারফুল শাড়ি আর শাড়ির সঙ্গে মিলিয়ে চোখে ভারী মেকাপ করে নিতে পারেন। গহনার ক্ষেত্রেও এ সময়ে শাড়ির সঙ্গে ভারী গহনা বেছে নিতে পারেন। যেহেতু এ সময় রাতের দিকে গরম অনেকটা কম থাকে তাই কালারফুল ভারী কাজ করা শাড়ি বেছে নিতে পারেন পোশাকের ক্ষেত্রে। এ ছাড়া ডার্ক কালারের শাড়ি পরলে অবশ্যই লাইট কালারের চোখের সাজ সঙ্গে মেকাপ করতে হবে আর যদি লাইট কালারের শাড়ি পরেন তবে ডার্ক কালারের মেকাপ করতে হবে। চুলের সাজের ক্ষেত্রে এ সময়ে আপনি আপনার ফেসের সঙ্গে মানায় এভাবে সাজিয়ে সেট করে নিতে পারেন আপনার চুল অথবা চুল স্ট্রেইট করে নিতে পারেন কিংবা বেণি করেও নিতে পারেন শাড়ির সঙ্গে।

বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সর্বশেষ খবর

আরো পড়ুন