ঢাকা      সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮
IMG-LOGO
শিরোনাম

বাল্য বিয়ে রোধে ইউনিয়ন পর্যায়ে সচেতনতামূলক প্রচারণার সুপারিশ

IMG
22 October 2021, 12:06 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বাল্য বিয়ে রোধে আইন মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে ইউনিয়নভিত্তিক কাজীসহ অন্যান্যের কাছে এর ক্ষতিকারক দিক সম্পর্কে সচেতনতামূলক প্রচারণার ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে ।

কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে বৃহস্পতিবার (২১ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়। কমিটি সদস্য শবনম জাহান, লুৎফুন নেসা খান, সাহাদারা মান্নান এবং কানিজ ফাতেমা আহমেদ সভায় অংশগ্রহণ করেন।

কমিটি বিগত ২৫তম সভার কার্যবিবরণী নিশ্চিত করে। এছাড়া ২৫তম সভার সিদ্ধান্তসমূহের বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়।
সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন দেশব্যাপী প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে ২ শিফটে প্রশিক্ষণ কার্যক্রম চালু এবং প্রশিক্ষণের বিষয়ে ব্যাপকভিত্তিক প্রচার প্রচারণার ব্যবস্থা গ্রহণেরও সুপারিশ করা হয়।

সভায় ভিজিডি উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে উপকারভোগীর পরিবারে ১৫-১৮ বছরের অবিবাহিত মেয়ে থাকলে, সে সকল পরিবারকে ২০২৩-২০২৪ চক্রে উপকারভোগী পরিবারের তালিকায় অন্তর্ভূক্ত করার নির্দেশনা দিয়ে মাঠ পর্যায়ে পত্র জারির জন্য সুপারিশ করা হয়। সভায় নির্মানাধীন ‘জয়িতা টাওয়ার’ এ বিপণন কেন্দ্র বরাদ্দের ক্ষেত্রে একটি আইন/বিধি প্রণয়ন করা, পণ্যের গুনগতমান ও ডিজাইন নিশ্চিত করা এবং ই-জয়িতা ও ই-কমার্স বিষয়ে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক, জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালকসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।




বাংলাদেশ গ্লোবাল/এমএফ

সর্বশেষ খবর

আরো পড়ুন