ঢাকা      মঙ্গলবার, ২৪ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

অবরোধ প্রত্যাহার করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা

IMG
27 January 2022, 9:42 AM

সিলেট, বাংলাদেশ গ্লোবাল: অনশন ভাঙার পর এবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও উপাচার্যের বাসভবনের সামনে অবরোধ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থীরা। তবে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ পদত্যাগ না করা পর্যন্ত অন্যান্য কর্মসূচির মাধ্যমে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

বুধবার (২৬ জানুয়ারি) রাত ১১টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান আন্দোলনকারী শিক্ষার্থী রোমিও নিকোলাস রোজারিও ও মোহাইমিনুল বাশার রাজ।

প্রেস ব্রিফিংয়ে তারা বলেন, উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনের অংশ হিসেবে ২৫ জনেরও বেশি শিক্ষার্থী টানা ১৬৩ ঘণ্টা ১৭ মিনিট অনশনরত ছিলেন। বুধবার ভোরে ড. মুহম্মদ জাফর ইকবাল স্যার এবং ইয়াসমিন হক ম্যামের অনুরোধে তারা অনশন ভাঙতে রাজি হয়। আমাদের এক দফা দাবি মেনে নেয়া হবে, এমন আশ্বাস পেয়েই মূলত অনশন কর্মসূচি থেকে সরে আসা হয়। তবে উপাচার্যের পদত্যাগের আগ পর্যন্ত চলমান আন্দোলন অব্যাহত থাকবে।

শাবিতে প্রভোস্টের পদত্যাগের দাবি যেভাবে অনশনে গড়ালোশাবিতে প্রভোস্টের পদত্যাগের দাবি যেভাবে অনশনে গড়ালো
সকালে শিক্ষার্থীদের তরফ থেকে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালকে ৫টি দাবির কথা বলা হয়, যার মধ্যে অন্যতম দাবি ছিল আন্দোলনে অর্থদানের অভিযোগে আটক হওয়া ৫ সাবেক শিক্ষার্থীর মুক্তি। ইতোমধ্যে তাদের জামিন মঞ্জুর হয়েছে। আরও একটি দাবি অনুযায়ী অজ্ঞাত ২০০-৩০০ শিক্ষার্থীর বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহার করা হয়েছে। এছাড়া অনশরত শিক্ষার্থীদের চিকিৎসার খরচও মিটিয়ে দেয়া হয়েছে। এছাড়া গত ১৬ জানুয়ারি শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের যে ঘটনা ঘটে, ওই ঘটনায় আহতদের সুচিকিৎসার ব্যবস্থারও আশ্বাস পাওয়া গেছে।

প্রেস ব্রিফিং আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষ থেকে জানানো হয়, তাদের মূল দাবি উপাচার্যকে অপসারণ। এই দাবির সঙ্গে অধ্যাপক জাফর ইকবাল ও ইয়াসমিন হক একাত্মতা জানিয়েছেন।

শীগগিরই বিশ্ববিদ্যালয়ের মূল ফটক এবং উপাচার্যের বাসভবনের সামনে থেকে অবরোধ প্রত্যাহার করে নেওয়া হবে বলেও জানান তারা।

বাংলাদেশ গ্লোবাল/এমএস

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন