ঢাকা      মঙ্গলবার, ২৪ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

শাবি ভিসিকে দ্রুত অন্য জায়গায় সরিয়ে নেওয়া উচিত: ডা. জাফরুল্লাহ

IMG
27 January 2022, 7:22 PM

সুনামগঞ্জ, বাংলাদেশ গ্লোবাল: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলমান ইস্যু প্রসঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, শিক্ষামন্ত্রী চাইলে বিষয়টি তাৎক্ষণিকভাবেই শেষ করতে পারতেন। তার উদাসীনতায় শাবি ইস্যুতে অনেক জল ঘোলা হয়েছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলা কোনোভাবেই উচিত হয়নি। অর্থসহায়তাকারীদের গ্রেফতার করা ঠিক হয়নি। আমি টাকা প্রদান করলে আমাকেও কী গ্রেফতার করা হতো? শিক্ষার্থীদের ওপর থেকে দ্রুত মামলা প্রত্যাহার করা হোক। অন্যান্য ভিসিদের উচিত বিষয়টি বুঝা। সরকারের উচিত শাবির ভিসিকে দ্রুত অন্য কোনো জায়গায় সরিয়ে নেওয়া।

এ বিষয়টি নিয়ে ভিসিদের বাড়াবাড়ি করা মোটেই উচিত হয়নি। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের একাত্মতা পোষণ করায় অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবালের প্রতি ধন্যবাদ জানান তিনি।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার পশ্চিম পাগলায় পাগলা গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসা ক্যাম্প ও অপারেশনের উদ্বোধনী অনুষ্ঠানে গণমাধ্যম কর্মীদের সঙ্গে তিনি এসব কথা বলেন।

র‌্যাব নিয়ে চলমান বিতর্ক প্রসঙ্গে জাফরুল্লাহ চৌধুরী বলেন, পুলিশ থাকার পরও দেশে র‌্যাব থাকতে হবে কেন? র‌্যাবের বর্তমান যে কার্যকলাপ সে হিসেবে দেশে র‌্যাব থাকা উচিতই না। র‌্যাবকে বন্ধ করে দেওয়া উচিত। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, মাদক ইত্যাদি ইস্যুতে র‌্যাব যে কর্মকাণ্ড করছে তাতে বিশ্বে নিষিদ্ধ হওয়াটাই স্বাভাবিক। বিশ্বের বিভিন্ন দেশ তাদের অ্যাম্বাসি, সংস্থার মাধ্যমে র‌্যাবের কার্যক্রম দেখছে। যদিও র‌্যাবের শুরুটা করেছিল তৎকালীন বিএনপি সরকার। র‌্যাব সংকট উত্তরণে সরকারকে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

তিনি আরও বলেন, সরকার সব সময় ভুল পথে হাঁটে। যারা সরকারের সমালোচনা করেন তাদের সহ্য করার ক্ষমতা সরকারের নেই। যে কোনো ইস্যুতে নিজেদের স্বার্থে সরকার অন্ধ হয়ে যায়। আমাদের দেশে যারা রাজনীতি করেন তাদের মাঝে সহিষ্ণুতার অভাব রয়েছে। সারা পৃথিবীতেই লোকজন সরকারের সমালোচনা করছেন। তারা সহ্য করতে পারেন, আমরা পারি না। এটা হতে পারে না।

গ্রামীণ স্বাস্থ্য ব্যবস্থার প্রসঙ্গে জাফরুল্লাহ বলেন, গ্রামাঞ্চলে এখনো সেভাবে স্বাস্থ্যসেবা পৌঁছায়নি। আরও বেশি আশা করি আমরা। ডাক্তাররা এখনো গ্রামে থাকতে চান না। তাদের যদি সরকার কর্তৃক বিশেষ সুবিধা দেওয়া হতো হাতলে হয়তো ডাক্তাররা গ্রামাঞ্চলে আসার আগ্রহ দেখাতেন। সাধারণ মানুষকে গণস্বাস্থ্যের মাধ্যমে আমরা যে সেবা দিচ্ছি তা অনুকরণীয় হতে পারে।

এ সময় পাগলা বাজার গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের উদ্যোগে ঢাকা থেকে আসা বিশেষজ্ঞ মেডিকেল টিমের (মেডিসিন, গাইনি, চক্ষু, শিশু ও সার্জারি) বিভিন্ন চিকিৎসাসেবা পরিদর্শন ও পরামর্শ প্রদান করেন তিনি।

পরিদর্শনের সময় পাগলা গণস্বাস্থ্য কেন্দ্রের পরিচালক মো. আবদুল আউয়ালসহ গণস্বাস্থ্যের কেন্দ্রীয় হাসপাতালের বিশেষজ্ঞ ২৭ জন চিকিৎসক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২৫ জানুয়ারি হতে ৩১ জানুয়ারি পর্যন্ত সুনামগঞ্জ জেলায় গণস্বাস্থ্য মেডিকেল কলেজ অধ্যাপক ও বিশেষজ্ঞ চিকিৎসকরা জেলার বিভিন্ন স্থানে রোগী দেখে চিকিৎসাপত্র, পরামর্শ ও অপারেশন কার্যক্রম চালাবেন।

বাংলাদেশ গ্লোবাল/এনএস

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন