ঢাকা      সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

ডায়াবেটিস রোগীদের জন্য আনারস উপকারী নাকি ক্ষতিকর?

IMG
25 July 2022, 6:12 AM

লাইফস্টাইল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: বাজারে বেশ রসালো আনারস পাওয়া যাচ্ছে। দেখে কার না খেতে ইচ্ছে করে! ছোট থেকে বড়, প্রায় সবাই আনারস ফলটি খেতে পছন্দ করেন। কিন্তু যখনই কোন খাবারের কথা হয়, সমস্যায় পড়েন ডায়াবেটিস রোগীরা। তাঁদের যে অনেক নিয়ম মেনে চলতে হয়। কারণ, ডায়াবেটিস একবার কারো শরীরে দেখা দিলে তা বয়ে নিয়ে বেড়াতে হয় সারাজীবন।

তবে, চিকিৎসক ও বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চললে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তাই যত পছন্দই হোক না কেন, সঠিক তথ্য না জানা থাকার কারণে আনারসের দিকে তাকাতে কিছুটা ভয়ই পান ডায়াবেটিস রোগীরা। বিশেষজ্ঞরা কী জানাচ্ছেন? ডায়াবেটিস রোগীরা কি আনারস খেতে পারবেন?

বিশেষজ্ঞরা বলছেন, রক্তে যখনই শর্করার মাত্রা বৃদ্ধি পায়, তখন শরীর থেকে স্বাভাবিক উপায়ে ইনসুলিন নির্গত হয় সেই শর্করাকে নিয়ন্ত্রণে রাখার জন্য। কিন্তু ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে স্বাভাবিক প্রক্রিয়ায় ইনসুলিন নির্গত হয় না শরীর থেকে।

ইনসুলিন উৎপাদনও হয় না তাঁদের। তাই তাঁদের সর্বক্ষণই নিয়মের মধ্যে থাকতে হয়। কোন খাবার বা কোন রকম লাইফস্টাইলের কারণেই যাতে তাঁদের রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি না পায়, সেদিকে নজর রাখতে হয়। তাঁদের মতে, আনারসে প্রাকৃতিক মিষ্টত্ব রয়েছে।

মিষ্টি ও রসালো ফল হিসেবে এটি বহু মানুষ খেতে পছন্দ করেন। তার মানেই কি আনারস আমাদের রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে? বিশেষজ্ঞদের মতে, আনারসে থাকা প্রাকৃতিক মিষ্টি ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর নয়।

তাঁরা এই ফল খেতে পারেন। কিন্তু অবশ্যই কোন কিছু বেশি খাওয়া স্বাস্থ্যকর নয়। তাই খুব বেশি পরিমাণে নয়। তবে, এই ফল তাঁরা খেতেই পারেন।

বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন যে, টাটকা আনারস প্রত্যেকের জন্য অত্যন্ত উপকারী। এতে থাকা উপকারী উপাদান স্বাস্থ্যের অনেক উপকার করে। একই রকমভাবে ডায়াবেটিস রোগীরাও এই ফল খেলে তাঁদের ক্ষতি হবে না।

এর পাশাপাশি বিশেষজ্ঞরা এটাও মনে করিয়ে দিচ্ছেন যে, সুস্থ থাকতে ডায়াবেটিস রোগীদের অবশ্যই নিয়মিত শরীর চর্চা করতে হবে। শরীর চর্চার মাধ্যমে শরীরের দূষিত পদার্থ বের হয়ে যায়। টাটকা ফল, সবজি ইত্যাদি রাখতে হবে খাবারের তালিকায়। স্বাস্থ্যকর লাইফস্টাইল ও খাদ্যাভ্যাসই সুস্থ রাখে আমাদের শরীরকে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন