ঢাকা      সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

শিশুকে নিয়ে বেড়াতে যেতে চান? যা মনে রাখতে হবে

IMG
29 July 2022, 11:18 AM

লাইফস্টাইল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: বিয়ের পর সঙ্গীকে নিয়ে একাধিক জায়গায় ঘুরেছেন। পাহাড় থেকে সমুদ্র - বাদ পড়েনি কিছুই। তবে সন্তানের জন্মের পর আর তেমন ঘুরতে যাওয়ার সুযোগ হয় না। অনেকেই মনে করেন, শিশুকে নিয়ে ঘুরতে যাওয়া বড়ই ঝক্কির কাজ! এমনটা কিন্তু নয়, কয়েকটি টোটকা মাথায় রাখলেই আপনি বাচ্চাকেও নিয়েও দিব্যি ঘুরতে যেতে পারেন। জেনে নিন, শিশুকে নিয়ে ভ্রমণ করার সময় কোন কোন কথা মাথায় রাখতেই হবে।

১) শিশুকে নিয়ে ঘুরতে যাওয়ার সময় মাঝরাতে ছাড়বে - এমন বিমানের টিকিট না কাটাই শ্রেয়। সারা রাত ঘুম না হলে শিশুরা সারা দিন ঘ্যান ঘ্যান করতে পারে। ভ্রমণের সময় শিশুরা স্বচ্ছন্দবোধ করবে এমন পোশাক পরাবেন।

২) শিশুকে নিয়ে ভ্রমণের সময় সঙ্গে অবশ্যই বাড়তি খাবার রাখবেন। কোন কারণে ট্রেন কিংবা বিমান দেরি করে গন্তব্যে পৌঁছলে শিশুর যেন কোন সমস্যা না হয়। রাস্তায় বাইরের খাবার একদম নয়। নিজেদের হ্যান্ডওয়াশ কাছে রাখুন। বাইরে খাওয়ার আগে সেটি দিয়ে সন্তানের হাত ধুইয়ে দিন।

৩) বেড়াতে যাওয়ার সময় শিশুর জন্য অবশ্যই বেশি করে জামাকাপড় নেবেন। সঙ্গে একটা ছোট বালিশও রাখতে পারেন।

৪) সন্তানের হাঁপানি বা অন্য কোন অসুখ থাকলে এ সময়ে ঘুরতে যাওয়ার আগে অবশ্যই শিশু চিকিৎসকের পরামর্শ নেবেন। শিশুর ওষুধপত্রগুলি সবার আগে গুছিয়ে ব্যাগে ভরুন।

৫) বিমানে যাত্রার সময় ‘টেক অফ’ ও ‘ল্যান্ডিং’-এর সময় কান বন্ধ হয়ে যায় অনেকের। শিশুদের এই সমস্যা এড়াতে ললিপপ সঙ্গে রাখতে পারেন।

৬) প্রথমবার খুব বেশি দূরে কোথাও নয়, কাছেপিঠে বেরিয়ে আসুন। তারপর দূরে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করুন।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন