ঢাকা      সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
IMG-LOGO
শিরোনাম

যুক্তরাষ্ট্রকে আরেকটি সুযোগ দিতে প্রস্তুত ইরান

IMG
01 August 2022, 2:43 PM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: ইরান দ্রুততম সময়ের মধ্যে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করে এই সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য যুক্তরাষ্ট্রকে আরেকটি সুযোগ দিতে প্রস্তুত রয়েছে। ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী এবং পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় ইরানের প্রধান আলোচক আলী বাকেরি-কানি এ কথা জানিয়েছেন। তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, দ্রুততম সময়ের মধ্যে ভিয়েনা সংলাপের ইতি টানার জন্য আমাদের কাছে নতুন পরিকল্পনা রয়েছে যা আমরা অন্য পক্ষগুলোর কাছে তুলে ধরেছি।

বাকেরি-কানি লিখেছেন, যুক্তরাষ্ট্র একতরফাভাবে এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে যে মারাত্মক ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেয়ার জন্য ইরান ২০২১ সালের এপ্রিল মাস থেকে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পাঁচ জাতি গোষ্ঠীর সঙ্গে সংলাপ চালিয়ে যাচ্ছে। ইরানের এই সিনিয়র কূটনীতিক বলেন, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অবশিষ্ট দেশগুলোর সঙ্গে তেহরান ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল এক্ষেত্রে মধ্যস্থতাকারী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন বলেও জানান বাকেরি-কানি। তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে নিজের বিশ্বস্ততা প্রমাণ করে দায়িত্বশীলতার সঙ্গে পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি মেনে চলতে আরেকটি সুযোগ দেয়ার জন্য ইরান এসব সহযোগিতা করছে।

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন