ঢাকা      শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
শিরোনাম

মঙ্গলবার আসছে ভারতের অনুদানের ২০ লোকোমোটিভ

IMG
22 May 2023, 10:55 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: অনুদান হিসেবে বাংলাদেশকে ২০টি ডিজেল চালিত ব্রডগেজ লোকোমোটিভ (ইঞ্জিন) দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ভারত। দেশটির সরকার গত বছরের ডিসেম্বর মাসেই লোকোমোটিভগুলো বুঝে নেয়ার অনুরোধ জানায় বাংলাদেশ রেলওয়েকে। কিন্তু প্রক্রিয়াগত কিছু বিষয়ের জটিলতায় এত দিনে সেগুলো দেশে আসেনি। অবশেষে আগামীকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ২০ লোকোমোটিভ বাংলাদেশের কাছে হস্তান্তর করবে ভারত।

সোমবার রেলপথ মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম এই তথ্য জানিয়েছেন।

এ কর্মকর্তা বলেন, ‘মঙ্গলবার ভারতের অনুদানের ২০ লোকোমোটিভ হস্তান্তর করা হবে। রেলভবনে বিকেল ৪টার সময় এই অনুষ্ঠান হবে। দুদেশের রেলমন্ত্রী এ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত থাকবেন। একই সঙ্গে বাংলাদেশের দর্শনা এবং ভারতের গেদে অংশে হস্তান্তর অনুষ্ঠান ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ ও ভারতের দুই রেলমন্ত্রীর মধ্যে গত বছরের ১ জুলাই অনুষ্ঠিত সভায় বাংলাদেশ রেলওয়েকে ২০টি ব্রডগেজ লোকোমোটিভ অনুদান হিসেবে প্রদানের বিষয়ে অনুরোধ জানানো হয়। একই বছরের ২৯ থেকে ৩১ আগস্ট ভারতের নয়াদিল্লির রেলভবনে অনুষ্ঠিত ইন্টার গভর্নমেন্ট রেলওয়ে মিটিংয়ে (আইজিআরএম) বাংলাদেশ রেলওয়েকে ২০টি ব্রডগেজ লোকোমোটিভ অনুদান হিসেবে দেয়ার বিষয়ে সরকার দ্রুত ব্যবস্থা করবে বলে সিদ্ধান্ত হয়।

এর আগে ২০২০ সালেও ভারত থেকে ১০টি ব্রডগেজ লোকোমোটিভ অনুদান হিসেবে পেয়েছে বাংলাদেশ রেলওয়ে। আগের পাওয়া লোকোমোটিভগুলো বর্তমানে পশ্চিমাঞ্চলের রুটে চলাচল করছে।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

এ বিভাগের আরো খবর

সর্বশেষ খবর

আরো পড়ুন