ঢাকা      মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
শিরোনাম

তুরস্কে দ্বিতীয় দফা নির্বাচনের ভোটগ্রহণ শুরু

IMG
28 May 2023, 12:01 PM

ইন্টারন্যাশনাল ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার (২৮মে) দেশটির স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, এবারের নির্বাচনে ৬০ মিলিয়নেরও বেশি লোক ভোট দিতে পারবেন। যার মধ্যে ৪৯ লাখ মানুষ প্রথমবার ভোটার হয়েছেন। ভোটের জন্য তুরস্কে মোট ১ লাখ ৯১ হাজার ৮৮৫টি ব্যালট বাক্স স্থাপন করা হয়েছে।

দ্বিতীয় দফার ভোটে দেশটির বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিরোধী ন্যাশনাল অ্যালায়েন্সের কামাল কিলিচদারোগলু।

তুরস্কের প্রেসিডেন্ট শাসিত সরকার ব্যবস্থা প্রবর্তনের পর এবারই প্রথম রান অফে গড়ালো প্রেসিডেন্ট নির্বাচন।

গত ১৪ মে তুরস্কের ১০০ বছরের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সে সময় ভোট দিয়েছিলেন দেশটির ৪ কোটি ৯০ লাখ মানুষ। তবে কোনো প্রার্থীই জয়ের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পাননি।

প্রথম দফার নির্বাচনে এরদোয়ান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কিলিচদারোগলু পান ৪৪ দশমিক ৮৯ শতাংশ ভোট। কোনো প্রতিদ্বন্দ্বীই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না পাওয়াই দেশটির নিয়ম অনুযায়ী ১৪দিন পর আজ আবারো দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে দেশটিতে। প্রথম দফার প্রধান দুই প্রতিদ্বন্দ্বীকে নিয়ে আজ হচ্ছে দ্বিতীয় দফার ভোট।

ওই একই ভোটে তৃতীয় স্থান পেয়েছিলেন সিনান ওগান। তিনি পেয়েছিলেন ৫ দশমিক ২০ শতাংশ ভোট। গত ২২ মে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে দ্বিতীয় দফা ভোটে প্রেসিডেন্ট এরদোয়ানকে সমর্থন করার কথা জানিয়েছেন তিনি।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন