ঢাকা      বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ আশ্বিন ১৪৩০
শিরোনাম

পারল না ডর্টমুন্ড, বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন

IMG
28 May 2023, 12:23 PM

স্পোর্টস ডেস্ক, বাংলাদেশ গ্লোবাল: শিরোপার দৌড়ে বরুশিয়া ডর্টমুন্ড থেকে ২ পয়েন্ট পিছিয়ে ছিল বায়ার্ন মিউনিখ। দুই দলেরই ছিল মৌসুমের শেষ ম্যাচ। সমীকরণটা বায়ার্নের জন্য একটু জটিলই ছিল। এফসি কোলঞ্জের বিপক্ষে নিজেদের জয়ের পাশাপাশি পক্ষে থাকতে হত মেইঞ্জ ও ডর্টমুন্ডের মধ্যকার ম্যাচের ফলাফল। তাই হয়েছে জয় পেয়েছে বাভারিয়ানরা, সেই সঙ্গে নাটকীয় ড্রয়ে দ্য ইয়েলো ওয়ালদের হয়েছে শিরোপা হাতছাড়া। আর তাতেই টানা ১১বার বুন্দেসলিগা চ্যাম্পিয়ন হল বায়ার্ন।

শনিবার বুন্দেসলিগার ম্যাচে এফসি কোলঞ্জকে ২-১ গোলে হারায় বায়ার্ন। একই সময়ে গড়ানো অন্য ম্যাচে মেইঞ্জের বিপক্ষে ২-২ গোলে ড্র করে ডর্টমুন্ড। আর তাতেই ৩৪ ম্যাচে ডর্টমুন্ডের সমান ৭১ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে শিরোপা নিশ্চিত করেছে থমাস টুখেলের দল।

কোলঞ্জের মাঠে শুরুতেই এগিয়ে যায় বায়ার্ন মিউনিখ। ৮ মিনিটে গোল করেন কিংসলে কোম্যান। এরপর বাভারিয়ানরা আক্রমণের সুযোগ পেলেও গোল আদায়ে ব্যর্থ হয়। পরে ১-০ ব্যবধানে শেষ হয় প্রথমার্ধ।

বিরতির পর লড়াইয়ে মাতে দুই দল। ৮১ মিনিটে সমতায় ফেরে কোলঞ্জ। পেনাল্টি থেকে গোল আদায় করেন ডেজান লুবিসিচ। ৮ মিনিট পর বায়ার্নকে লিড এনে দেন জামাল মুসাইলা। শেষ অবধি ২-১ গোলে জয় নিশ্চিত করে বুন্দেস লিগা জায়ান্ট দল। সেই সঙ্গে ২০১২-১৩ মৌসুম থেকে টানা ১১তম শিরোপা জয়ের উল্লাসে মাতে বায়ার্ন।

অন্যদিকে শিরোপা বায়ার্ন থেকে দুই পয়েন্ট এগিয়ে থেকে মেইঞ্জের বিপক্ষে মাঠে নামে বরুশিয়া ডর্টমুন্ড। ঘরের মাঠে শুরুতেই পিছিয়ে পড়ে ডর্টমুন্ড। ১৫ মিনিটে মেইঞ্জকে এগিয়ে নেন আন্দ্রেয়াস হাঞ্চি-ওলসেন। চার মিনিট পরেই গোল শোধের সুযোগ পায় স্বাগতিক দল। ১৯ মিনিটে পেনাল্টি পেলে স্পপ্ট কিক থেকে গোল আদায়ে ব্যর্থ হন ডর্টমুন্ড ফরোয়ার্ড সেবাস্তিয়েন হালের। ৫ মিনিট পরেই ব্যবধান দ্বিগুণ করেন মেইঞ্জ ফরোয়ার্ড কারিম ওনিসিয়ো। এরপর প্রথমার্ধ শেষ হয়ে ২-০ গোল ব্যবধানে।

দ্বিতীয়ার্ধে ইয়েলো ওয়ালরা ম্যাচে ফেরার চেষ্টা করে। ৬৯ মিনিটে গোল শোধ করেন রাফায়েল গুয়েরেইরো। আক্রমণ-প্রতি আক্রমণে ম্যাচ জমে উঠলেও মুল সময়ে গোলের দেখা পায়নি কোনো দল। এরপর যোগ করা সময়ে স্বাগতিকদের সমতায় ফেরান নিকলাস সুলে। ২-২ সমতায় ম্যাচ ড্র হলেও শিরোপা হারানোর বিষাদ নিয়ে মাঠ ছাড়ে ডর্টমুন্ড।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন