ঢাকা      মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
শিরোনাম

বাজেট অধিবেশন বসছে বিকেলে

IMG
31 May 2023, 10:02 AM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: জাতীয় সংসদের বাজেট অধিবেশন বুধবার (৩১ মে) বিকেল ৫টায় শুরু হবে। এটি চলমান একাদশ জাতীয় সংসদের ২৩তম অধিবেশন। এ অধিবেশনে বৃহস্পতিবার (১ জুন) আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট উত্থাপন করা হবে।

বাজেট অধিবেশন কতদিন চলবে, তা সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে। এ অধিবেশন শুরুর আগে বিকেল ৪টায় এ কমিটির বৈঠক হবে। কার্যদিবস ছাড়াও ওই বৈঠকে বাজেট উত্থাপনের সময়, সম্পূরক ও মূল বাজেটের ওপর আলোচনার ঘণ্টা, বাজেট পাসের দিনক্ষণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

জানা গেছে, ঢাকা-১১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক গত ১৫ মে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ কারণে সংসদ অধিবেশনের প্রথমদিন শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে অন্য কার্যক্রম স্থগিত করে বৈঠক মুলতবি করা হবে।

এর আগে সভাপতিমণ্ডলী মনোনয়ন করা হবে এবং প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হবে। চলতি সংসদের কোনো সংসদ সদস্য মারা গেলে সংসদে উত্থাপন করা শোক প্রস্তাবের ওপর আলোচনা হয়। পরে শোক প্রস্তাব গ্রহণ ও দোয়া-মোনাজাত শেষে রেওয়াজ অনুযায়ী বৈঠক মুলতবি করা হয়ে থাকে।

বুধবারের (৩১ মে) বৈঠকে কার্যসূচিতে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর ছাড়াও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং বিদ্যুৎ বিভাগের প্রশ্নোত্তর রয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল আগামীকাল বৃহস্পতিবার (১ জুন) প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন। আগামী ২৫ জুন সংসদে প্রস্তাবিত বাজেট পাস হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

প্রতি বছর বাজেট অর্থবছরের শেষ কার্যদিবস ৩০ জুন বা তার আগের দিন (২৯ জুন) পাস হলেও এবার কোরবানির ঈদের কারণে কিছুটা আগেভাগে পাস করা হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সাংবিধানিক ক্ষমতাবলে গত ১৪ মে সংসদের ২৩তম অধিবেশন আহ্বান করেন।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন