ঢাকা      মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১
শিরোনাম

মোবাইল ফোনের দাম বাড়ছে

IMG
01 June 2023, 7:55 PM

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: প্রযুক্তিপ্রেমীদের দুঃসংবাদ দিল সরকার। মোবাইল ফোন কেনায় খরচ বাড়ছে গ্রাহকের। ব্রডব্যান্ড কিংবা মোবাইল ইন্টারনেট খরচও কমছে না।

বৃহস্পতিবার (১ জুন) উত্থাপিত জাতীয় বাজেটে স্থানীয়ভাবে উৎপাদিত মোবাইল ফোনের ওপর মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এর ফলে দেশে উৎপাদিত মোবাইল ফোনের দাম আরও বাড়তে পারে।

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দেশে হ্যান্ডসেট উৎপাদনে ২ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। হ্যান্ড সেট সংযোজনে বসছে ৫ থেকে সাড়ে ৭ শতাংশ ভ্যাট। এতে বর্তমানে হ্যান্ডসেট আমদানিতে ৫৮ শতাংশ করের বিপরীতে উৎপাদন কিংবা সংযোজনে কর হার দাঁড়াল ১৮ থেকে ২৩ শতাংশের মতো।

হ্যান্ডসেট উৎপাদকরা বলছেন, এতে মোবাইল ফোনের দাম বাড়বে আরও এক থেকে দেড় হাজার টাকা। অর্থাৎ ১০ হাজার টাকার ফোন গ্রাহককে কিনতে হবে সাড়ে ১১ হাজার টাকা পর্যন্ত।

সুখবর নেই আমদানি করা ল্যাপটপ ও কম্পিউটারসহ অন্যান্য প্রযুক্তিপণ্যে। ১৫ শতাংশ ভ্যাট বহাল থাকছে আগামী দিনেও। বর্তমানে ব্রডব্যান্ড ও মোবাইল ইন্টারনেটে নির্ধারিত ১৫ শতাংশ ভ্যাট হার অপরিবর্তিত থাকছে। তবে দেশের অপটিক্যাল ফাইবার উৎপাদনে ৫ শতাংশের অতিরিক্ত ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নতুন ভ্যাট হার কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।


বাংলাদেশ গ্লোবাল/এইচএম

সবশেষ খবর এবং আপডেট জানার জন্য চোখ রাখুন বাংলাদেশ গ্লোবাল ডট কম-এ। ব্রেকিং নিউজ এবং দিনের আলোচিত সংবাদ জানতে লগ ইন করুন: www.bangladeshglobal.com

সর্বশেষ খবর

আরো পড়ুন